ঢাকার সাভারের শিমুলিয়ায় কৃষি জমি হতে ‘টপ সয়েল’ কাটার অপরাধে দুইজনকে আটক এবং এক লাখ টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আশুলিয়া থানাধীন শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ি বাজার সংলগ্ন বালুরচর এলাকায় এসংক্রান্ত অভিযান পরিচালনা করেন আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আশরাফুল ইসলাম।

বার্তা বাজারকে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, কৃষিজমির টপ সয়েল বা উপরিভাগের মাটি কেটে শ্রেণি পরিবর্তন করা নিষিদ্ধ। কৃষি জমির টপ সয়েল কেটে নেওয়ার ফলে ফলন স্বাভাবিকের চেয়ে কম হয়। অথচ একটি চক্র হরহামেশা এধরণের অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত থাকে। আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়নের গোহাইলবাড়ি বাজার সংলগ্ন বালুরচর এলাকায় জমির উপরিভাগের মাটি কেটে বিক্রি করছে এরকম খবর পেয়ে আজ (বৃহস্পতিবার) বিকালে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এসময় কৃষি জমি হতে মাটি কাটার অপরাধে মোঃ বিপ্লব হোসেন ও মোঃ বিশাল হোসেন নামে দুইজনকে আটক করা হয়। তাদেরকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী ২টি মামলায় এক লাখ টাকা জরিমানা করা হয় এবং ভবিষ্যতে এ ধরনের অপরাধ করবে না মর্মে মুচলেকা নেয়া হয়।

এধরণের কর্মকান্ড সম্পর্কে স্থানীয় সকলকে সচেতন থেকে সাভার উপজেলা প্রশাসনের নিকট জানানোর অনুরোধ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। উপজেলা প্রশাসনের এধরণের অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

বার্তা বাজার/জে আই