কেউ খেলে ফেলেছেন শতাধিক টেস্ট ম্যাচ, কেউ ৮৮, আরেকজন খেলেছেন ৭৬ এবং অন্য একজন ৫১। এমন অভিজ্ঞ ক্রিকেটার দিয়ে সমৃদ্ধি শ্রীলঙ্কা দলের বিপক্ষে মাঠে নামতে প্রস্তুত আফগানিস্তান। অভিজ্ঞ প্রতিপক্ষের বিপক্ষে খেলতে যেন কোনো চাপ নেই তাদের।

লঙ্কানদের বিপক্ষে একমাত্র টেস্টে সাহসী আফগানিস্তান খেলবে হাসমতউল্লাহ শহিদির নেতৃত্বে। এই টেস্ট যেসব ক্রিকেটার আফগান দলে আছেন, তাদের সর্বোচ্চ ৭ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। কারও অভিজ্ঞতা আরও কম।

আগামীকাল শুক্রবার কলম্বোতে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০ টায় মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে আফগানিস্তান। সাধারণ ভাবনায় এই ম্যাচকে তেমন প্রতিযোগিতাপূর্ণ মনে না হলেও আফগানরা মাঠে দেখাতে পারে অবাক করার মতোই কিছু।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলার অভিজ্ঞতা নেই স্বয়ং হাসমতউল্লাহরও। আর থাকবেই বা কী করে? কারণ, লঙ্কানদের বিপক্ষে এটিই আফগানদের প্রথম টেস্ট ম্যাচ। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে আফগানিস্তান। তবে অভিজ্ঞতা নিয়ে ভাবছেন না এই আফগান অধিনায়ক।

এ বিষয়ে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে হাসমতউল্লাহ বলেন, ‘যদি অভিজ্ঞতার কথা আসে, তাহলে তারা আমাদের চেয়ে অনেক অভিজ্ঞ। তাদের দলে এমন অনেক ক্রিকেটার আছেন, যারা ১০ বছরের অধিক সময় ধরে টেস্ট খেলছেন। আমি এখনও বলব না যে, আমরা যথেষ্ঠ ভালো নয়। আমাদের সাহস আছে, আমরা সব ধরনের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

তিনি আরও বলেন, ‘অবশ্যই, আমরা শ্রীলঙ্কার বিপক্ষে জিততে পারি। আমি এখানে বসে আমার দল নিয়ে নেতিবাচক চিন্তা করবো না। জাতি হিসেবে আমরা শক্তিশালী মানুষ এবং ক্রিকেট জাতি হিসেবে আমরা সম্প্রতি বিশ্বকাপে সবাইকে দেখিয়েছি আমরা কী করতে পারি। টেস্টেও আমাদের ভালো, প্রতিভাবান ক্রিকেটার আছেন। শ্রীলঙ্কার বিপক্ষে কিভাবে জেতা যায়, ড্রেসিংরুমে সবাইকে সেই চিন্তাই করা উচিত। আমরা এখানে শুধু খেলতে আসিনি।’

ক্রিকেটের প্রতিযোগিতায় আফগানরা তুলনামূলক কম নতুন হলেও তাদের উন্নতি চোখে পড়ার মতো। বর্তমানে আফগানরা এশিয়ান ক্রিকেটের অন্যতম বড় দলই বলা যায়। যে কারণে, আফগানদের উপর ভরসা করা যেতেই পারে।

২০২২ সালের পর থেকে ওয়ানডেতে লঙ্কানদের বিপক্ষে সর্বশেষ ৫ ম্যাচের ২টিতে জিতেছে আফগানিস্তান। এর মধ্যে ভারত বিশ্বকাপে লঙ্কানদের বিপক্ষে আফগানিস্তান জিতেছে ৭ উইকেটে। যে কারণে, আফগানদের আত্মবিশ্বাস বেশি। তবে মাঠের খেলায় কী হয়, সেটিই এখন দেখার।

বার্তা বাজার/জে আই