মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪৯০ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে, দেশটির অভিবাসন বিভাগ। বুধবার দিবাগত গভীর রাতে সেলাঙ্গর রাজ্যের ক্লাং-এর জালান আমান পেরদানার একটি অ্যাপার্টমেন্টে, বুকিত আমান আন্ডারকভার, অপরাধ বিভাগ (ডি-সেভেন) এর নেতৃত্বে জেনারেল অপারেশন টিম (পিজিএ) এবং সেলাঙ্গরের মালয়েশিয়ান ইমিগ্রেশন ডিপার্টমেন্ট (জিম) এর সহাতায় অপ খাস আমান নামের অভিযানে ৪৯০ অবৈধ অভিবাসীদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে বাংলাদেশ, নেপাল, আফগানিস্তান ও ইন্দোনেশিয়ার নাগরিক রয়েছেন। আটকদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন তা জানা যায়নি।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মেট্রো হারিয়ানে প্রকাশিত খবরে বলা হয়, ক্লাং-এর শিল্প এলাকা দ্বারা বেষ্টিত পাঁচ তলা অ্যাপার্টমেন্টের আশেপাশের কারখানায় কর্মরত অভিবাসীরা বসবাস করতেন। বুধবার স্থানিয় সময় রাত আড়াইটায় এ অ্যাপার্টমেন্টে চালানো হয় অভিযান।

অভিবাসন বিভাগ বলছে, অভিযানের আগে অভিবাসীদের অনুপ্রবেশের বিষয়ে স্থানিয় জনগণের কাছ থেকে অভিযোগ ও তথ্য পাওয়ার পর পুলিশ এলাকায় প্রায় এক মাস ধরে গোয়েন্দা ও নজরদারি চালায়।

মুষ্টিমেয় অভিবাসী আছে যারা খুচরা দোকান চালাত এবং অ্যাপার্টমেন্টে বিদেশী গ্রাহকদের চাহিদা মেটাতে তাদের দেশ থেকে পণ্য এনে বিক্রি করত। অ্যাপার্টমেন্টের আটটি ব্লকের মধ্যে চারটি ব্লকে অভিযান ও পরিদর্শন করার আগে আবাসিক এলাকা ঘিরে ফেলে অপারেশন টিম।

প্রাথমিক তথ্যের ভিত্তিতে, আটককৃত অভিবাসীরা অতিরিক্ত অবস্থান করা, বৈধ ভ্রমণ নথি না থাকা। ডকুমেন্টেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ২০ থেকে ৫০ বছর বয়সী আটক অভিবাসীদের পরর্তী পদক্ষেপ গ্রহণে সেমুনিয়াহ ইমিগ্রেশন ডিপোতে নিয়ে রাখা হয়েছে ।

বার্তা বাজার/জে আই