“মুমূর্ষু রোগীর প্রাণের টানে, এগিয়ে আসুন রক্ত দানে” এই স্লোগান নিয়ে একদল তরুণ তরুণীর সমন্বয়ে গড়ে উঠেছে একটি অরাজনৈতিক সংগঠন, ‘রক্তদানে আমরা ময়মনসিংহ’। সংগঠনটির ৭ম বর্ষে পদার্পণ উপলক্ষে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রবিবার (২৮ জানুয়ারি) শহীদ শাহাবুদ্দিন মিলনায়তন ময়মনসিংহ সিটি কর্পোরেশন এবং ময়মনসিংহ বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হয়।

সকাল ৯টায় থেকেই অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। সার্কিট হাউজ পার্ক, ময়মনসিংহের বৈশাখি মঞ্চে সব সেচ্ছাসেবীরা একত্রিত হয়ে নিজ প্রতিষ্ঠানের টি শার্ট সংগ্রহ করেন। ১০টা থেকে ময়মনসিংহের জিরো পয়েন্ট, টাউন হল মোড়, গাঙ্গিনাপাড় এবং বিভিন্ন জায়গায় মাক্স এবং রক্তদানের উপকারিতা মূলক লিফলেট বিতরণ করেন।

পবিত্র কুরআন তেলাওয়াত ও আমন্ত্রিত অথিতি আসন গ্রহণ করার মধ্যে দিয়ে অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হয়। আমন্ত্রিত অতিথিদের মধ্যে বিভিন্ন সংগঠনের ব্যক্তিবর্গ রক্তদান কর্মসূচি এবং সচেতনতামূলক বক্তব্য প্রদান করেন। রক্তদানে আমরা ময়মনসিংহ’র পক্ষ থেকে আমন্ত্রিত প্রত্যেক সংগঠনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এ সংগঠন নতুন প্রজন্মকে রক্তদানে উৎসাহিত করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচি আয়োজন করে থাকে। সেই সাথে মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ তৈরিতে নতুন প্রজন্মকে রক্তদানের অভ্যাস গড়ে তুলার জন্যেই আমাদের এই সামাজিক সেচ্ছাসেবী সংগঠনের আন্তরিক প্রচেষ্টা।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে তানিয়া ইয়াসমিন বলেন, ‘মেয়েরাও কোন অংশে রক্ত দানে পিছিয়ে নেই আমি নিজেও বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত আছি যেখানে কোন সংগঠনের সাড়া পাই আমি ছুটে যাই আমার ভালো লাগে এখানেও অসংখ্য মেয়েদের দেখে আমি আনন্দিত।’

অনুষ্ঠানের প্রধান অতিথি, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু তিনি বলেন, স্বেচ্ছায় রক্ত দেওয়ার জন্য অনেক মানুষের আগ্রহ আছে এটি আপনাদেরকে দেখেই বোঝা যাচ্ছে। কিন্ত সমন্বয়ের জন্য প্রয়োজনীয় রক্ত সংগ্রহ করা সম্ভব হয় না।

তাই আপনাদের প্রয়োজন একটি নির্দিষ্ট প্লাটফর্ম বা কক্ষ। ময়মনসিংহ শহরে সামাজিক কাজে জড়িত এমন গ্রুপগুলোর জন্য একটি নির্দিষ্ট প্ল্যাটফর্ম বা কক্ষ তৈরি করার আশার দেন এবং সেই সাথে একটি হট লাইন নাম্বার-ডোনার টিম গঠনের আশ্বাস দেন। যাতে করে একজন ব্যক্তির রক্ত প্রয়োজন হলে হট লাইন নাম্বারে যোগাযোগ করবেন অথবা একটি প্ল্যাটফর্ম সেখানে প্রয়োজনীয় রক্ত সংক্রান্তের ব্যাপারে পরামর্শ এবং প্রয়োজনীয় রক্ত সহজেই সংগ্রহ করতে পারেন।

তিনি আরও বলেন, রক্তের জন্য এক সময় টেলিভিশন রেডিওতে বিজ্ঞাপন দিতে হত। এখন এটি অনেক সহজ করে তুলেছেন রক্তদানে আমরা ময়মনসিংহ। এটা একটা ভালো উদ্যোগ আপনাদেরকে সাধুবাদ জানাই। ‘আমরা দুর্যোগপূর্ণ মুহূর্তে যেমন _ ৯৯৯ ফোন দেই ঠিক তদ্রুপ রক্ত সংক্রান্ত ব্যাপারে এমন একটা হট লাইন নাম্বারে ফোন দিয়ে রক্ত সেবাটা সহজ করতে পারবো’ এই সংক্রান্ত ব্যাপারে সর্বোচ্চ সহযোগিতা এবং আশ্বাস দেন রক্তদান আমরা ময়মনসিংহকে।

সংগঠনের সভাপতি, ফয়সাল রানা বলেন, আমরা বিভিন্ন ক্যাম্পেইন করে প্রত্যেকে তাদের রক্ত পরীক্ষার মাধ্যমে দ্রুত সময়ে ব্লাড গ্রুপ সনাক্ত করতে সক্ষম হয়। এই সংগঠন টির সময় সুযোগে বিভিন্ন মানবিক কাজ করে যাচ্ছে,দূর—দূরান্তে ছুটে গেছে অসহায় মানুষকে সেবা করতে। এটি অব্যাহত থাকবে একটি আরো প্রসারিত হবে ইনশাল্লাহ।

উল্লেখ্য, অসহায় দুঃস্থ মানুষের পাশে দাঁড়ানোর প্রতিজ্ঞা নিয়ে ২০১৮ সালের জানুয়ারি মাসের ২৮ তারিখ প্রতিষ্ঠিত হয় “রক্তদানে আমরা ময়মনসিংহ”।

রক্তের অভাবে যাতে কেউ মারা না যায় সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে “রক্তদানে আমরা ময়মনসিংহ”।

এই সংগঠনের ফেইসবুকে একটি পাবলিক গ্রুপে সদস্য ১১৬ হাজার। যা ময়মনসিংহ বিভাগের সবচেয়ে বড় রক্তদানের পাবলিক গ্রুপ। শতাধিক থ্যালাসেমিয়া রোগী আছে। যাদের প্রতি মাসেই রক্ত যোগান দেয় রক্তদান আমরা ময়মনসিংহ ভলেন্টিয়ার টিম।

বিগত ৬ বছরে ৩০ হাজার এর অধিক রক্তদাতা যোগার করে দিয়েছে এই সংগঠনের স্বেচ্ছাসেবকরা।

ময়মনসিংহ জেলার বিভিন্ন উপজেলায় প্রতি মাসেই বিনামূল্যে মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করে আসছে এই সংগঠনটি। তাছাড়া দেশের যেকোন দুর্যোগকালে অসহায় মানুষের পাশে থেকেছে এই সংগঠন।

বার্তাবাজার/এম আই