প্রতিদিন সকাল হলেই মনে হয় আরও একটু ঘুমিয়ে নেই। কখনো মনে হয়, সকালটা একটু দেরিতে হলেই পারতো। কিন্তু সময় তো সময়ের নিয়মেই চলে। সকাল হয়েছে তাই বিছানা ছাড়তে হবে। ঘুম থেকে ওঠার পর পর আমাদের শরীর ঠিক সুর-তালে থাকে না। তাই সে সময় শরীরের খেয়াল রাখাটা একান্ত প্রয়োজন।

কিন্তু সমস্যাটা হলো প্রায় ৭০ শতাংশ মানুষই চোখ খেলার পর এমনকিছু কাজ করে থাকেন, যা একেবারেই করা উচিত নয়। এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

১) অনেক মানুষের খাটের পাশেই আয়না থাকে। অভ্যাসবশত সকালে প্রথমে আয়নার দিকে তাকায় অনেকে। তবে আমাদের এটি একেবারেই করা উচিত নয়। আমরা যখন সকালে ঘুম থেকে উঠি, তখন আমাদের শরীরে নেতিবাচক শক্তির প্রভাব পড়ে। এর সর্বোচ্চ প্রভাব শুধু আমাদের মুখেই পড়ে। ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে যদি আমরা আয়নার দিকে তাকাই, সেই শক্তি আবার আমাদের মধ্যে প্রবেশ করবে। তাই সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে প্রথমে মুখ ধুয়ে তারপর আয়নার দিকে তাকানো ভালো।

২) সকালে ঘুম থেকে ওঠার পর অপরিষ্কার বাসন দেখা উচিত নয়। তাই বলা হয়, রাতে রান্নাঘর পরিষ্কার করেই ঘুমানো উচিত। সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে অপরিষ্কার বাসন দেখলে শরীরে ইতিবাচক শক্তির সঞ্চালন কমে যায়। সকালের জন্য এ ধরনের বাসন ফেলে রাখবেন না এবং রাতে পরিষ্কার করে ঘুমান।

৩) সকালে ঘুম থেকে উঠেই ঘড়ির দিকে তাকানো উচিত নয়। আসলে ঘড়ি সচল রাখা শুভ বলে মনে করা হয়। বন্ধ ঘড়ি খারাপ সময় নির্দেশ করে। আপনি যদি সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে একটি বন্ধ ঘড়ি দেখেন, তাহলে কারও সঙ্গে আপনার ঝগড়া হতে পারে এবং আপনার সারাদিন নষ্ট হয়ে যেতে পারে।

৪) সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে আমাদের নিজের বা অন্য কারও ছায়া দেখা উচিত নয়। আপনি সকালে ঘুম থেকে ওঠার পর সূর্য দেখতে বের হয়ে থাকেন এবং পশ্চিম দিকে যান। কারণ, সূর্য পূর্ব দিক থেকে উদিত হওয়ার সময় আপনার ছায়া দেখতে পেতে পারেন। তাই এটিকে বাস্তু অনুসারে সঠিক মনে করা হয় না। বাস্তু মতে এটি রাহুর চিহ্ন বলা হয়।

৫) বেশিরভাগ বাড়িতেই প্রাণির ছবি পাওয়া যায়। কিন্তু সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এই ধরনের ছবি দেখবেন না। এই ধরনের ছবি দেখার ফলে আপনার সারাদিন ঝগড়া, অশান্তির মধ্যে কাটতে পারে।

বার্তা বাজার/জে আই