সূর্যের আলো ভিটামিন ডি এর প্রাকৃতিক উৎস, সেটা আমরা কম-বেশি সবাই জানি। একজন মানুষের সুস্থতার জন্য ভিটামিন ডি অপরিহার্য। রোদ থেকে আমরা প্রয়োজনীয় ভিটামিন ডি সহজেই গ্রহণ করতে পারি। তাই প্রতিদিন নিয়ম করে কিছুক্ষণ রোদে দাঁড়ালে আপনিও আপনার শরীরের প্রয়োজনীয় ভিটামিন গ্রহণ করতে পারবেন।

মানুষের ত্বকে রোদ পড়লেই সেটি থেকে ভিটামিন ডি তৈরি হয়। আর শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি থাকলে তা দিয়ে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম তৈরি হয়। তাই তো ভিটামিন ডি-কে বলা হয় ‘সানশাইন ভিটামিন’। রোদের সংস্পর্শে এলে ত্বকে থাকা কোলেস্টেরল দিয়ে তৈরি হয় এই ভিটামিন।

গবেষণায় দেখা গেছে, কম বয়সীরা শরীরে ভিটামিন ডির অভাবে অবসাদগ্রস্ত হন। যাদের শরীরে ভিটামিন ডির অভাব রয়েছে তারা অল্পতেই ক্লান্ত হয়ে পড়েন। মানুষের বয়স যত বাড়বে, তত শরীরে ভিটামিন ডি তৈরির সক্ষমতা হারাবে। এতে করে বয়স বৃদ্ধির সঙে সঙ্গে হাড় ক্ষয়ের মতো রোগ আমাদের ঝেঁকে ধরে।

ভিটামিন ডি পেতে দিনের ঠিক কোন সময়ের রোদ গায়ে লাগাতে হবে সে বিষয়ে অনেকেই জানেন না। বিশেষজ্ঞরা বলছেন, সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যের রোদ ভিটামিন ডির খুব ভালো উৎস। অর্থাৎ, বাইরে বের হয়ে যখন দেখবেন আপনার ছায়া আপনার তুলনায় ছোট, সেই সময়ের রোদে আপনার ত্বক সবচেয়ে ভালো ভিটামিন ডি উৎপন্ন করতে পারে। এছাড়া দিনে মাত্র ২০ মিনিট সূর্যের আলোতে থাকলেই আপনার শরীর পর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ করতে পারে।

বার্তা বাজার/জে আই