স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, স্বাস্থ্যখাতে বিগত সময়ে অনেক উন্নতি হয়েছে। তবে অনেক কাজ বাকি আছে। হাসপাতালে এখনও রোগীরা ফ্লোরে চিকিৎসা নেন। ঢাকা মেডিকেলের মেঝেতে রোগীদের চাপে হাঁটা-চলা মুশকিল। সেখানে ভালো চিকিৎসা দেয়া চিকিৎসকদের জন্য কঠিন। আমরা বিষয়টিতে গুরুত্ব দিচ্ছি। ফ্লোরে চিকিৎসা যাতে কাউকেই নিতে না হয়, সেটি নিয়ে দ্রুতই কাজ শুরু হচ্ছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) দুপুরে চট্টগ্রামে সীতাকুণ্ড উপজেলা হেলথ কমপ্লেক্স পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

বেশিরভাগ চিকিৎসকরা কেন উপজেলা বা তৃণমূল পর্যায়ে থাকেন না, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে কেন চিকিৎসকরা থাকেন না, সেটি গুরুত্বপূর্ণ বিষয়। উপজেলা পর্যায়ে চিকিৎসক রাখতে হলে সেখানে সুযোগ সুবিধাও থাকতে হবে। চিকিৎসকদের নিরাপত্তাও আমাদের নিশ্চিত করতে হবে। সামান্য কারণে আক্রমণের শিকার হলে পরিবার-পরিজন ছেড়ে এত দূরে গিয়ে থাকবেন না স্বাস্থ্যকর্মীরা। আশা করছি, আগামীতে এই সমস্যা কমে আসবে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন ছাড়া বিকেলে স্থানীয় বিভিন্ন তৃণমূল স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, নার্সদের সঙ্গে আলাদা মতবিনিময় সভা করেন সামন্ত লাল। শনিবার (২৭ জানুয়ারি) সকাল থেকে চট্রগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং চট্রগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিদর্শন করবেন তিনি। ২৬ ও ২৭ জানুয়ারি সরকারি সফরে চট্রগ্রামের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর সেবা কার্যক্রম পরিদর্শন করতে বর্তমানে সেখানে অবস্থান করছেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশীদ আলমসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

বার্তা বাজার/জে আই