দ্বীপ উপজেলা হাতিয়ায় মদ পান করে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বুধবার রাতে জাহাজমারা বাজারে ও বৃহস্পতিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভিন্ন ভিন্ন সময় এই ঘটনা ঘটেছে।

নিহত ব্যক্তিদের নাম যথাক্রমে নিজাম উদ্দিন (৪৬) সোনাদিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মৃত জবিয়ল হোসেনের ছেলে এবং মো: রুবেল (২৩) জাহাজমারা ইউনিয়নের ২ নং ওয়ার্ডের মৃত বেলায়েত হোসেনের ছেলে।

হাসপাতালের জরুরী বিভাগের ডাক্তার নাজমুর রহমান রাসেল জানান, পেট ব্যাথা নিয়ে হাসপাতালে আসেন নিজাম উদ্দিন। পরীক্ষা নিরীক্ষা করে তাকে চিকিৎসা দেওয়া হয়। ভোর রাতে তার মৃত্যু হয়েছে। কিন্তু পরিবারের লোকজন পেট ব্যাথার কারণ হিসাবে গত তিন দিন আগে মদ পান করেছে বলে জানানো চিকিৎসকদের।

এছাড়া গত রাতে জাহাজমারা বাজারে নিজ বাসায় মৃত্যু হয় রুবেলের। জাহাজমারা বাজারের নাম প্রকাশে অনিচ্ছুক এক পল্লী চিকিৎসক জানান, রুবেলের পেশার অনেক বেশী ছিল। রাতে অসুস্থ্য হয়ে সে পল্লী চিকিৎসকের চেম্বারে এলে তাকে বমি করতে দেখা যায়। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পরামর্শ দেয়া হয়। পরে স্বজনরা তাকে বাসায় নিয়ে গেলে গভীর রাতে তার মৃত্যু হয়। কিন্তু রুবেলের মদ পান করার অভ্যাস ছিল। প্রায় সময় সে মদ পান করে বাজারে এলোমেলো ভাবে পড়ে থাকতো বলে জানান পল্লী চিকিৎসক।

জাহাজমারা বাজারের একাধিক ব্যবসায়ী জানান, নিহত এই দুই জনকে প্রায় সময় বাজারে মদ পান করতে দেখা যায়। তাদের সাথে আরো ৩-৪জন ছিল। তাদের সবাই অসুস্থ্য। ব্যবসায়ীরা আরো জানান, জাহাজমারা বাজারে বিভিন্ন হোমিওপ্যাথিক ঔষধের দোকানে এক জাতীয় স্প্রিট (মদ) বিক্রি হয়। যা সেবন করে এই অঞ্চলের অনেকে মাঝে মধ্যে অসুস্থ হচ্ছেন।

জাহাজমারা ইউপি চেয়ারম্যান মাসুম বল্লাহ জানান, মদ পান করার পর অসুস্থ্য হয়ে দুই জনের মৃত্যু হয়েছে লোকজন তাকে জানিয়েছে এবং বিষয়টি পুলিশকে জানানো হয়েছে ।

এই বিষয়ে হাতিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিসান আহাম্মেদ বলেন, অসুস্থ্য হয়ে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। চিকিৎসকদের সাথে কথা বলে মদ পানে মৃত্যু হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। তবে স্থানীয় ভাবে খোঁজ খবর নিয়ে তাদের মদ পান করার অভ্যাস আছে বলে জানাযায়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

বার্তা বাজার/জে আই