টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে ব্যবহার করা পাকিস্তানী বিমানবাহিনীর পরিত্যাক্ত অবিস্ফোরিত একটি মর্টার শেল উদ্ধার করা হয়েছে।

রবিবার (২১ জানুয়ারি) দুপুরে ঘাটাইল থানার বাউন্ডারি দেয়াল সংলগ্ন স্থান থেকে শেলটি উদ্ধার করা হয়। বিদ্যুৎ বিভাগের কর্মীরা খুঁটি পোঁতার জন্য খননকাজ করার সময় অবিস্ফোরিত শেলটি খননযন্ত্রের সঙ্গে উঠে আসে। পরে সেটি উদ্ধার করে থানায় রাখা হয়েছে। বিষয়টি সত্যতা স্বীকার করেছেন ঘাটাইল থানারওসি (তদন্ত) সজল খান।

পুলিশ ও খনন কাজে নিয়োজিত বিদ্যুৎ বিভাগের কর্মীরা জানায়, ঘাটাইল থানার বাউন্ডারি দেয়াল সংলগ্ন স্থানে সকাল ১০টার দিকে বিদ্যুতের খুঁটি পোঁতার জন্য খননকাজ করছিলেন পল্লী বিদ্যুতের কয়েকজন কর্মী। এ সময় খননযন্ত্রের সঙ্গে লোহাসদৃশ একটি বস্তু উঠে আসে। খননযন্ত্রটি নাড়াচাড়া করলে বস্তুটি পুনরায় মাটির গর্তে পড়ে যায়।

দেখতে অস্বাভাবিক এবং শেলের মতো হওয়ায় ঘটনাটি দ্রত তারা পুলিশকে জানান। পুলিশ ঘটনাস্থলে এসে শেলটি উদ্ধার করে থানায় নিয়ে যায়। পরে সেনাবাহিনীর একটি টিম অবিস্ফোরিত শেলটি পর্যবেক্ষণ করে জানায়, এটি ১৯৭১ সালে পাকিস্তানি বিমানবাহিনীর ব্যবহার করা মর্টার শেল।

ঘাটাইল ওসি (তদন্ত) সজল খান বলেন, ‘অবিস্ফোরিত শেলটি থানায় রাখা আছে। এরই মধ্যে সেনাবাহিনীর একটি টিম এসে পর্যবেক্ষণ করেছে। তাদের ভাষ্য, শেলটি আকাশ থেকে ভূমিতে নিক্ষেপ করা হয়েছিল। সম্ভবত এটি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ব্যবহার করা পাকিস্তানী বিমানবাহিনীর শেল।’

তিনি আরো বলেন, ‘শেলটি নিষ্ক্রিয় না সক্রিয় তা পরীক্ষা করে দেখার জন্য সেনাবাহিনীকে এসংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে।’

বার্তাবাজার/এম আই