পশ্চিমবঙ্গের বিখ্যাত গীতিকার, সুরকার, সংগীতশিল্পী প্রতুল মুখোপাধ্যায়। বর্তমানে অসুস্থতায় হাসপাতালে ভর্তি আছেন তিনি। আর হাসপাতালের বিছানায় বসেই গান শোনালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে। অসুস্থ শরীর নিয়েও গলা ছেড়ে ‘আমি বাংলায় গান গাই’গানটি গাইলেন প্রতুল মুখোপাধ্যায়। ইতোমধ্যে নিজের ভেরিফায়েড ফেসবুকে সেই ভিডিও পোস্ট করেছেন মমতা।

ক্যাপশনে মমতা লিখেছেন, প্রতুলদার কণ্ঠে ‘আমি বাংলায় গান গাই’ গানটি শোনা সবসময়ই আনন্দময় অভিজ্ঞতা। গত ১৫ জানুয়ারি এসএসকেএম হাসপাতালে তাকে দেখতে গিয়েছিলাম। তার সুরেলা কণ্ঠে এই গান আমাকে সত্যিকারের আনন্দ দিয়েছে। আপনাদের জানাতে পেরে আমি খুবই আনন্দিত যে, তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। দ্রুত তার সুস্থতার জন্য প্রার্থনা করছি।

ভারতীয় গণমাধ্যমের সূত্র অনুযায়ী, চলতি মাসের প্রথম সপ্তাহে শারীরিক অসুস্থতার কারণে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয় সংগীতশিল্পী প্রতুল মুখোপাধ্যায়কে। গায়কের নাক দিয়ে রক্তক্ষরণ হচ্ছিল।

পরে স্নায়ু এবং নাক-কান-গলা (ইএনটি) বিশেষজ্ঞ চিকিৎসকরা প্রতুল মুখোপাধ্যায়কে পরীক্ষা করেন। বর্তমানে উডবার্ন ওয়ার্ডে ভর্তি রয়েছেন তিনি। তবে এখন তার শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

১৯৪২ সালের ২৫ জুন অবিভক্ত বাংলার বরিশালে জন্ম নেন প্রতুল মুখোপাধ্যায়। তার বাবা প্রভাতচন্দ্র মুখোপাধ্যায় সরকারি স্কুলের শিক্ষক ছিলেন। দেশভাগের সময় সপরিবারে ভারতে পাড়ি জমান তারা।

শৈশব কেটেছে পশ্চিমবঙ্গের হুগলি জেলার চুঁচুঁড়ায় প্রতুল মুখোপাধ্যায়ের। ছোটবেলা থেকেই নিজের লেখা গানে সুর দিতেন। তার অনেক সৃষ্টির মধ্যে ‘আমি বাংলায় গান গাই’ গানটি বিশেষ সমাদৃত।

বার্তা বাজার/ জে আই