তিন জিম্মির ভিডিও প্রকাশ করে চরম পরণতি এড়াতে অবিলম্বে ইসরাইলের হামলার বন্ধের হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন-হামাস। আর সব জিম্মির মুক্তি ছাড়া পিছু না হটার বার্তা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

শততম দিন পার করে খান ইউনিস, রাফাসহ গাজার বেসামরিক এলাকা, হাসপাতাল, শরণার্থী আশ্রয় কেন্দ্রে নির্বিচারে হত্যা জারি রেখেছে ইসরাইলের স্থল ও বিমান সেনারা। পশ্চিম তীরেও থামেনি দখলদার বাহিনীর তাণ্ডব, গ্রেফতার ও হত্যার অভিযান।

হামাসের অবস্থানের তথ্যদাতাদের পুরস্কৃত করার আশ্বাসে বিমান থেকে লিফলেট ছেড়েছে ইসরাইলি বাহিনী। হামাসের প্রতি চরম অসন্তোষ জানানো একাধিক অডিও ছেড়ে দাবি করা হয়েছে এগুলো চরম ক্ষুব্ধ ফিলিস্তিনিদের।

ওইসব অডিওতে বিদেশে থাকা হামাস নেতাদের হত্যারও দাবি জানান কেউ কেউ। হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ারের অবস্থানের খবর দিলে চার লাখ ডলার দেয়ার প্রস্তাবও দিয়ে রেখেছে ইসরাইল। এমন অবস্থায় জিম্মিদের মধ্যে তিনজনের ৩৭ সেকেন্ডের ভিডিও প্রকাশ করেছে হামাস।

বলা হয়েছে, ইসরাইলের বেপরোয়া হামলায় গাজায় বেশ কয়েকজন জিম্মি নিহত হয়েছে। জিম্মি সবার মুক্তি ছাড়া যুক্তরাষ্ট্রের তৎপরতা অব্যহত থাকবে বলে ইসরাইলকে আশ্বস্ত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন। সামাজিক মাধ্যমে দেয়া স্ট্যাটাসে তিনি জানান জিম্মিদের মধ্যে ছয় মার্কিনিও রয়েছেন।

এদিকে, ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইলের এক সেনা ও তার মা নিহতের প্রতিশোধ নিতে পাল্টা হামলা হয়েছে লেবাননের ভেতরে হিজবুল্লা’র সম্ভাব্য অবস্থানে।

বার্তা বাজার/জে আই