মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের নাম ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যমে মালয়েশিয়ায় বসসবাসকারী বাংলাদেশিদের বিএমইটি কার্ড ডিজিটাল করে দেয়ার প্রচারণা চালাচ্ছে একটি প্রতারক চক্র। তাদের প্রতারনার বিষয়ে সতর্ক থাকার জন্য একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়েছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন।

শুক্রবার (১০ মে) সকালে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে এক প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সম্প্রতি বাংলাদেশ হাইকমিশনের পরিচয় দিয়ে বিভিন্ন প্রতারক চক্র মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসীদের বিএমইটি কার্ড ডিজিটাল করার অনুরোধ জানিয়ে প্রতারণা করছে। বিষয়টি বাংলাদেশ হাইকমিশনের নজরে এসেছে। এ বিষয়ে সব প্রবাসীকে সতর্ক থাকার অনুরোধ করা হচ্ছে।’

প্রসঙ্গত, বাংলাদেশ হাইকমিশন থেকে বিএমইটি কার্ড ইস্যু করা হয় না। এটি শুধুমাত্র বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার সময় বিএমইটি (জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ঢাকা) থেকে সংগ্রহ করা যায়।

এছাড়া বিএমইটি কার্ড ইস্যুর সাথে বাংলাদেশ হাইকমিশন সংশ্লিষ্ট নয়। বাংলাদেশ হাইকমিশনের অথবা অন্য কোনো পরিচয় দিয়ে প্রতারণা করা শাস্তিযোগ্য অপরাধ। এ ধরনের প্রস্তাব নিয়ে কেউ হাজির হলে তাকে মালয়েশিয়ার আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের হাতে সোপর্দ করার জন্য অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে হাইকমিশনের সেবা প্রত্যাশী মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সতর্ক থাকার অনুরোধ জানানো হয়। এ ধরনের অবৈধ কার্যক্রমের সঙ্গে জড়িতদের সম্পর্কে নিশ্চিত তথ্য থাকলে দূতাবাসের উল্লেখিত mailto:counselork1@probashi.gov.bd – এই মেইলে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

বার্তা বাজার/এইচএসএস