দীর্ঘ ৫২ বছর দায়িত্ব পালনের পর গত ১ জানুয়ারি রানির পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেট। সেই সঙ্গে পরবর্তি রাজা হিসেবে ঘোষণা করেন দশম ফ্রেডরিকের নাম। সেই মোতাবেক রবিবার (১৪ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহণ করলেন ডেনমার্কের নতুন রাজা দশম ফ্রেডরিক।

ডেনমার্কের বেশিরভাগ মানুষই একমাত্র রানি হিসেবে দ্বিতীয় মার্গারেটকে চিনতেন। কিন্তু তিনি অবসরে যাওয়ায় তার ছেলের সিংহাসনে আরোহণের পথ সুগম হয়। রবিবার রাজধানী কোপেন হেগেনের ক্রিস্টিয়ানবোর্গ প্রাসাদে মন্ত্রীসভায় আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠিত হয়।

ডেনমার্কের ১৮৪৯ সালের সংবিধান অনুযায়ী- নতুন রাজা দশম ফ্রেডরিক তার অস্ট্রেলিয়ান স্ত্রীকে নিয়ে প্রসাদের বারান্দায় উপস্থিত হবেন। সেখানে তাদের সঙ্গে যোগ দেবেন ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট্টে ফ্রেডরিকসন। এরপর তিনি নতুন রাজার সিংহাসনে আরোহণের তথ্য ঘোষণা দেবেন। এই রীতি অনুযায়ী প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও ঐতিহাসিক এ মুহূর্তের সাক্ষী হতে হাজার হাজার মানুষ কোপেনহেগেনের বিভিন্ন সড়কে জড়ো হন।

উল্লেখ্য, ডেনমার্কের ৯০০ বছরের ইতিহাসে এবারই প্রথমবার কোনো রাজা বা রানি স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করেছেন। তরুণী মার্গারেট যখন সিংহাসনে বসেছিলেন; সেই সময়ের তুলনায় এবারের মুহূর্তটি ছিলো অনেক আনন্দের। যখন রানি মার্গারেট পদ ছাড়ার ঘোষণা দেন তখন অনেকেই হতাশ হন। তবে সকলে বুঝতে পেরেছেন মূলত স্বাস্থ্যগত বিষয়টি বিবেচনা করেই তিনি অবসরে গেছেন।

বার্তা বাজার/জে আই