গাজায় গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক ন্যাবিচার আদালতে ইসরাইলের বিরুদ্ধে শুনানি শুরু হচ্ছে আজ। এদিকে, ইসরাইলকে থামাতে ব্যবস্থা নিতে ব্যর্থ হলেও ফিলিস্তিনের সমর্থক ইয়মেনের হুতি বাহিনীর হামলা ঠেকাতে প্রস্তাব পাস করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

আদালতের কার্যসূচি অনুযায়ী নেদারল্যান্ডসের হেগে ইসরাইলের বিরুদ্ধে বহু প্রত্যাশিত শুনানির প্রথম দিন যুক্তি পেশ করবে মামলার বাদি দক্ষিণ আফ্রিকা। পরদিন যুক্তি খণ্ডন করবে ইসরাইল। বাংলাদেশ, মালয়েশিয়া, তুরস্ক, জর্ডান, বলিভিয়া, কলম্বিয়া ছাড়াও ওআইসি এই মামলায় দক্ষিণ আফ্রিকার পক্ষে সমর্থন দিয়েছে।

ডিসেম্বরে এই মামলাটি হলেও নভেম্বরেই ইসরাইলের বর্বরতার বিষয়টি তদন্তে ব্যবস্থা নিতে ন্যায়বিচার আদালতে আবেদন জানিয়েছিলো বাংলাদেশ। মামলার শুনানিতে উপস্থিত হয়ে যুক্তি খণ্ডন করা হবে বলে জানিয়েছেন ইসরাইলের সরকারি মুখপাত্র।

বলেছেন, এই অভিযান হামাস ও সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে। এই মামলায় ইসরাইলের পক্ষে অবস্থান নেয়ায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদও জানান তিনি। সম্প্রতি মামলাটিকে ভিত্তিহীন বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

এদিকে, ফিলিস্তিনের সমর্থনে লোহিত সাগরে ইসরাইল অভিমুখী জাহাজে ইয়েমেনের হুতি বাহিনীর হামলায় মার্কিন ও ব্রিটিশ নৌ সেনারা বেকায়দায় পড়ায় একটি প্রস্তাব পাস করেছে নিরাপত্তা পরিষদ। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১১ দেশ পক্ষে ভোট দিলেও বিরত ছিলো রাশিয়া, চীনসহ চারটি দেশ।

বিভিন্ন জাহাজ লক্ষ্য করে হামলা বন্ধ করে হুতিদের জিম্মায় থাকা ২৫ ক্রুসহ জাহাজটি ছেড়ে দেয়ার আহ্বান জানানো হয় সদ্য পাস হওয়া প্রস্তাবনায়।

বার্তা বাজার/জে আই