টাঙ্গাইলের মির্জাপুরে বেতন বৃদ্ধির দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে প্রতিবাদ করেছে উত্তরা কটন মিলস লিঃ’র কারখানায় কর্মরত শ্রমিকরা।

বুধবার (১০ জানুয়ারি) দুপুর দুইটার দিকে গোড়াই এলাকায় এ ঘটনা ঘটে। এসময় তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করলে উভয় পাশের যান চলাচল বন্ধের কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

ওই কারখানায় কর্মরত শ্রমিক রাব্বি জানান, আমি বেতন পাই আট হাজার টাকা, দুইটা রুমে ভাড়া দেই চার হাজার টাকা। কাল ১ হাজার টাকার বাজার করছি অর্ধেক ব্যাগই ভরে নাই, সব জায়গায়ই বেতন বেশি শুধুমাত্র এই ফ্যাক্টরিতেই কম। মালিকপক্ষের কাছে বেতন বাড়ানোর কথা বলায় তারা আমাদের বেরিয়ে যেতে বলছে তাই আমরা অবরোধ করেছি।

আনোয়ার হোসেন নামের আরেক শ্রমিক বলেন, আমি মিক্সিংম্যান হিসেবে বিশ বছর ধইরা চাকরি করি এখনো ৭ হাজার দুইশ পাই। বাসন্তী রাণী বলেন, ১৩ বছর আগে দুই হাজার টাকায় ঢুকছিলাম। এখন ৭ হাজার পাই। যা পাই তা খাওয়া-ভাড়া দিয়াই চইলা যায়।

উত্তরা স্পিনিং মিল লিঃ’র প্রকল্প পরিচালক সকাল বেলা কিছু সংখ্যক কর্মী গন্ডগোলের চেষ্টা করে, আমরা বাঁধা দেই। সপ্তাহখানেক আগে পার্শ্ববর্তী একটি মিলের শ্রমিকরা অবরোধ করে তাদের দেখাদেখি দুই শিফটের শ্রমিকরা আজ গন্ডগোলের সৃষ্টি করে। তাদের যে দাবি সেটি অবান্তর। গার্মেন্টস সেক্টরে সরকার কর্তৃক মজুরি বাড়ানো হলেও আমাদের এই সেক্টরে এখনো তা বাড়ানো হয়নি, সামনের মাসে বাড়তে পারে। শ্রমিকরা না বুঝেই মহাসড়কে নেমে পড়েছিলো।

দেওহাটা ফাঁড়ির ইনচার্জ মো. হাবিবুর রহমান জানান, সংবাদ পেয়ে ঘটনাস্থলে পৌঁছিয়ে সিনিয়র সহকারী পুলিশ সুপার (মির্জাপুর সার্কেল) ও মির্জাপুর থানার ওসি রেজাউল করিম স্যারের দিকনির্দেশনায় অবরোধকারী শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে নেই। পরে মালিকপক্ষ তাদের বেতন সরকার থেকে বাড়ানো হয়নি জানালে তারা বুঝতে পেরে কারখানায় প্রবেশ করে। পরে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

বার্তাবাজার/এম আই