ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোন্না বলেছেন, গাজা ফিলিস্তিনের ভূখণ্ড এবং এটির ভবিষ্যত নির্ধারণের অধিকার ইসরায়েলের নেই। সম্প্রতি অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনিদের প্রকাশ্য উচ্ছেদের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের দুই উগ্রপন্থি মন্ত্রী। তাদের ওই ঘোষণার প্রতিক্রিয়ায় এমন মন্তব্য করেছেন ক্যাথরিন কোলোন্না।

শুক্রবার (৫ জানুয়ারি) সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে ফরাসি মন্ত্রী বলেন, ‘গাজার ভবিষ্যত নির্ধারণের অধিকার ইসরায়েলের নেই, কারণ এটি ফিলিস্তিনিদের ভূখণ্ড। আমাদের আন্তর্জাতিক আইনের মূলনীতিতে ফিরে যেতে হবে এবং এই নীতিকে সম্মান জানাতে হবে।’

ক্যাথরিন কোলোন্না আরও বলেন, ‘ইসরায়েলি মন্ত্রীদের এ ধরনের ঘোষণা ‘দায়িত্বহীন’ এবং এটি আমাদের ‘বাস্তবতা থেকে দূরে সরিয়ে নিচ্ছে।’ তাছাড়া এই ধরনের মন্তব্য ইসরায়েলের দীর্ঘকালীন পরিকল্পনারও পরিপন্থি।’

ফরাসি মন্ত্রী বলেন, ‘গাজা ফিলিস্তিনের ভূখণ্ড। যেটি ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের অংশ হতে চায়। আমরা দুই রাষ্ট্রনীতিকে সমর্থন জানাই। যেটি একমাত্র কার্যকর সমাধান। ভবিষ্যত ফিলিস্তিনি রাষ্ট্রে গাজা এবং পশ্চিম তীরকে অবশ্যই ফিলিস্তিনের অংশ হতে হবে। এছাড়া লেবাননসহ অন্যান্য অঞ্চলে যেনো যুদ্ধ ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখারও আহ্বান জানিয়েছেন তিনি।

গত সপ্তাহে মার্কিন বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে জানায়, গাজার বাসিন্দাদের আফ্রিকায় পাঠাতে গোপনে কাজ করছে ইসরায়েল। এর অংশ হিসেবে কঙ্গোসহ কয়েকটি আফ্রিকান দেশের সঙ্গে আলোচনাও করেছে তেলআবিব।

বার্তা বাজার/জে আই