ওয়ানডে বিশ্বকাপের রেশ কাটতে না কাটতেই বেজে উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা। আর প্রায় ছয় মাস পরই শুরু হচ্ছে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় টি-টোয়েন্টি বিশ্বকাপ। আসন্ন এই বৈশ্বিক টুর্নামেন্টে ‘ডি’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। এই গ্রুপে টাইগারদের সঙ্গে গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০ দল। চলতি বছরের ৪ জুন শুরু হবে এই মহাযজ্ঞ।

‘এ’ গ্রুপে রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এই গ্রুপে তাদের সঙ্গী আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র।

অন্যদিকে ‘বি’ গ্রুপে দুই জায়ান্ট ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গী নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। ‘সি’ গ্রুপে রয়েছে প্রথমবার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা উগান্ডা। এ ছাড়া এই গ্রুপে আরও রয়েছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাপুয়া নিউগিনি ও আফগানিস্তান।

প্রথম রাউন্ডের প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। সেখানে চারটি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে।

ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা সুপার এইটে উঠলে যুক্তরাষ্ট্রে এবং পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা সুপার এইটে উঠলে ওয়েস্ট ইন্ডিজে খেলবে।

একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ

গ্রুপ ‘এ’ : ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র
গ্রুপ ‘বি’ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ ‘সি’ : নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি
গ্রুপ ‘ডি’ : দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

বার্তাবাজার/এম আই