গবেষণায় কৃতিত্বের ফলস্বরূপ গ্রিন ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষকদের পুরস্কৃত করা হয়েছে। সোমবার (১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর রিসার্চ, ইনোভেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (ক্রিট)’ আয়োজিত এক অনুষ্ঠানে ‘রিসার্চ পাবলিকেশন’ ও ‘গ্রান্ট অ্যাওয়ার্ড’ শীর্ষক এই পুরস্কার তুলে দেওয়া হয়।

এতে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি ও গ্রিন ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান, বিজনেস স্টাডিজের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ তারেক আজিজ, ক্রিট পরিচালক ড. রাতিল এইচ আশিকসহ অনেকে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, আমাদের দেশে গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেশি নয়… যা আছে, সেটিও সন্তোষজনক নয়। শুধু বিশ্ববিদ্যালয় নয়, জাতিগতভাবে এগিয়ে যেতে হলে গবেষণা জরুরি। সুতরাং গবেষণা সবসময়ই প্রাসঙ্গিক। এ সময় তিনি শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার নানা দিক তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের মূল শক্তিই হলো গবেষণা। একজন শিক্ষকের জন্য শুধু পাঠদান নয়, গবেষণাও সমানভাবে জরুরি। তিনি বলেন, ইতোমধ্যে গ্রিন ইউনিভার্সিটির গবেষণা ব্যয় গত বছরের তুলনায় বেড়েছে। আগামীতে এটি আরও বাড়বে। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদসহ সব বিভাগের শিক্ষকদের অংশগ্রহণে গবেষণা কার্যক্রম চালিয়ে নেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে মোট তিনটি ক্যাটাগরিতে পাবলিকেশন অ্যাওয়ার্ড তথা রিসার্চ অ্যাওয়ার্ডে ১৩টি, রিসার্চ অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ডে ১২টি এবং আউটস্ট্যান্ডিং রিসার্চ ক্যাটাগরিতে মোট সাতটি পুরস্কার দেওয়া হয়। পুরস্কারপ্রাপ্ত শিক্ষকরা হলেন, ইইই বিভাগের ড. মোল্লা শাহাদাত হোসাইন লিপু, ড. আহমেদ আল মনসুর, মো. হাসান মারুফ, শাহরিয়ার মাহমুদ কবির, তরিকুল ইসলাম, রাবেয়া আখতার রাবু, মো. আশিকুর রহমান, সৌরভ বড়ুয়া ও মেহেরুন নেসা; সিএসই বিভাগ থেকে ড. মুহাম্মদ আমিনুর রহমান, মো. জাহিদুল ইসলাম, ড. মো. ফাইজ আল ফয়সাল, সাদিয়া আফরোজ, পলাশ রায়, মো. সোলাইমান মিয়া, হুমায়ন কবির রানা, রবিউল ইসলাম ও বেবি সুলতানা। ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে অ্যাওয়ার্ডপ্রাপ্ত দুই শিক্ষক হলেন, ড. মোহাম্মদ দেলোয়ার হোসেন ও ড. মো. আফজাল হোসেন।

অন্যদিকে, রিসার্চ গ্রান্ট প্রাপ্ত প্রিন্সিপাল ইনভেস্টিগেটররা হলেন, অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ, অধ্যাপক ড. মোহাম্মদ তারেক আজিজ, অধ্যাপক ড. এএসএম শিহাবুদ্দিন, ড. মোল্লা শাহাদাত হোসেন লিপু, ড. রাতিল এইচ আশিক, ড. মো. আরিফুজ্জামান, ড. ফাইজ আল ফয়সাল, ড. মো. শরীফুল আলম, ড. মোহাম্মদ নাজমুস সাকিব, ড. আহমেদ আল মনসুর, মো. আবু নাঈম মিয়াজী, মো. রাসেল কবির, মো. মামুনুর রশিদ জাবের, লায়লা ফেরদৌসি, মো. মাজহারুল হেলাল, পলাশ রায়, তনয় দেবনাথ, মো. আশিকুর রহমান ও মো. তরিকুল ইসলাম।

এছাড়া, অনুষ্ঠানে বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় স্থান পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের শিক্ষক ড. মোল্লা শাহাদাত হোসাইন লিপুকে বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়।

বার্তা বাজার/জে আই