নতুন বছরে অনেকরকম লক্ষ্য নির্ধারণ করি আমরা। এর মধ্যে অনেকেরই লক্ষ্য থাকে ওজন কমানো। বাড়তি ওজন মানে বাড়তি ভোগান্তি একথা তো অনেকেরই জানা। তাই ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়। তবে সব সময় এই লক্ষ্য পূরণ সহজ হয় না। এক্ষেত্রে আপনার দিনটি কীভাবে শুরু করছেন তা গুরুত্বপূর্ণ।

সকালের সময়টাতে মেটাবলিজম বেশি থাকে। কয়েকটি পানীয় আছে যেগুলো এসময় খালি পেটে পান করলে তা আপনার ওজন নিয়ন্ত্রণে দারুণ কাজ করবে। তবে ভরা পেটে পান করলে হবে না, খালি পেটেই পান করতে হবে। সেইসঙ্গে খেতে হবে সঠিক খাবারও। পাশাপাশি এই পানীয় পান করলে ওজন কমবে। দ্রুতই আপনি আপনার কাঙ্ক্ষিত ওজনে পৌঁছে যাবেন। চলুন জেনে নেওয়া যাক কোন পানীয়গুলো পান করতে হবে-

১. জিরা ভেজানো পানি

জিরা ভেজানো পানি আপনার মেটাবলিজম বাড়াতে দারুণভাবে সাহায্য করবে। এই পানীয় তৈরি করার জন্য প্রথমে একটি পরিষ্কার হাঁড়ি নিন। এবার তাতে দেড় গ্লাস পানিতে ১ চামচ জিরা দিয়ে ফোটাতে থাকুন। যতক্ষণ না পানি কমে ১ গ্লাস হয়ে যাচ্ছে ততক্ষণ ফোটান। এরপর নামিয়ে ছেঁকে নিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। কিছুটা ঠান্ডা হয়ে এলে অর্থাৎ উষ্ণ অবস্থায় এই পানীয় খালি পেটে পান করুন।

২. মধু-দারুচিনির পানীয়

আপনার ওজন যদি নিয়ন্ত্রণে আনতে চান তাহলে পান করতে পারেন এই পানীয়। সেজন্য আপনার প্রয়োজন হবে পানি, মধু আর দারুচিনি। প্রথমে ১ গ্লাস হালকা গরম অবস্থায় ১ চা চামচ মধু দিন। এবার তাতে এক চিমটি দারুচিনি গুঁড়া মিশিয়ে পান করুন। এটিও আপনার মেটাবলিজম বাড়াতে বিশেষভাবে সাহায্য করবে।

৩. হলুদ পানীয়

অনেক তারকার সকালের খাবারের তালিকায় থাকে এই পানীয়। যেমন বলিউড অভিনেত্রী সারা আলি খান সকালে এই পানীয় পান করেন। হলুদ মেশানো পানি পান করলে তা পেট পরিষ্কার রাখে। সেইসঙ্গে ব্যাক্টেরিয়াল ইনফেকশন থেকে অন্ত্রকে ভালো রাখতে কাজ করে। পেট পরিষ্কার থাকা মানেই ব্লোটিং থাকবে না। ফলে বাড়বে না ওজনও।

৪. গ্রিন টি

সকালে এককাপ চা না হলে যেন দিনটা শুরুই হতে চায় না বেশিরভাগ মানুষের। তবে চায়ের সঙ্গে দুধ-চিনি মেশানো বন্ধ করুন। এর বদলে পান করুন চিনি ছাড়া গ্রিন টি। এই চায়ে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক ভালো রাখতে কাজ করে। এটি ডায়াবেটিসের রোগীদের জন্যও ভীষণ উপকারী। সেইসঙ্গে বাড়ায় মেটাবলিজমও। তবে এই চা সরাসরি খালি পেটে পান না করে আগে একমুঠো ভেজানো ড্রাই ফ্রুটস খেয়ে নিন। তারপর গ্রিন টি-এর কাপে চুমুক দিন।

৫. মৌরির পানি

মৌরির রয়েছে অনেক গুন। তার মধ্যে একটি হলো মৌরির পানি ওজন কমাতে দারুণ কাজ করে। এই দানায় ক্যালোরি থাকে একেবারেই কম, আবার এটি খেলে ক্ষুধাও কম পায়। মৌরি খেলে তা খাবার হজম করার পাশাপাশি জাঙ্কফুড জাতীয় খাবার খাওয়ার আগ্রহও কমিয়ে দেয়। যে কারণে ওজন নিয়ন্ত্রণ করা সহজ হয়।

বার্তা বাজার/জে আই