প্রকৃতির নিয়ম মেনে বছর ঘুরে আবার চলে এসেছে শীত। আমরা যখন এই শীতের আমেজে পিঠা-পুলির উৎসবের ভাবনা নিয়ে ব্যস্ত, ঠিক মুদ্রার বিপরীত পিঠের মানুষের আদৌ কি আছে শীত বস্ত্র?

তীব্র কুয়াশা, কনকনে হিমেল হাওয়া সব মিলিয়ে দরিদ্র, গৃহহীন ও প্রান্তিক জনগোষ্ঠীর অসহায়ত্বকে গভীর করে তোলে।

রাজধানীর মিরপুরে এমন অসহায় দুঃস্থ ও গৃহহীন মানুষের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ শুরু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন মিরপুর রাইডার্স ফর হোপ ক্লাব (MRHC)।

ক্লাবের স্বেচ্ছাসেবীরা বৃহস্পতিবার রাতভর বৃহত্তর মিরপুরে একযোগে শীতবস্ত্র কম্বল বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করেছে। শীতার্ত মানুষদের দ্বারে দ্বারে গিয়ে পৌঁছে দিচ্ছে কম্বল।

মিরপুর রাইডার্স ফর হোপ ক্লাবের স্বেচ্ছাসেবক ইমন জানান, “প্রতিষ্ঠার পর আমরা শুধুমাত্র বাইকারদের মধ্যে সীমাবদ্ধ না থেকে অসহায় মানুষদের পাশে থেকে কাজ করার চেষ্টা করছি। এ বছর আমরা সম্পূর্ণ মিরপুর অঞ্চলে শীতবস্ত্র কম্বল বিতরণ করেছি। এবার আমরা রাতভর ঘুরে ঘুরে যেখানে অসহায় ছিন্নমূল শীতার্ত মানুষদের গায়ে জড়িয়ে দিচ্ছি কম্বল।”

শীতবস্ত্র বিতরণের ব্যাপারে মিরপুর রাইডার্স ফর হোপ ক্লাবের নির্বাহী পরিচালক জোবায়ের খান বলেন, “প্রতি বছর গরীব অসহায়দের জন্য এক কষ্টের বার্তা নিয়ে আসে শীত। এই কনকনে শীতে গৃহহীন ছিন্নমূল জনগোষ্ঠীর অধিকাংশই শোচনীয় রাত পার করে। এই অসহায়দের মুখে হাসি ফোটাতে পারা এক ভিন্ন অনুভূতি। আমরা এবার পরিকল্পনা করে মিরপুরের বিভিন্ন স্থানের দুস্থ ও অসহায় শীতার্তদের দ্বারে পৌঁছে জড়িয়ে দিচ্ছি কম্বল। সমাজের পিছিয়ে পড়া মানুষদের কল্যাণে সবাই এগিয়ে আসলে হাসি ফোটবে সবার মুখে।”

বার্তা বাজার/জে আই