বয়স, সে তো কেবলই সংখ্যা! এই কথাটি প্রমাণ করে চলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ৩৮ বছর পেরিয়ে গেলেও কমেনি সিআরসেভেনের গোল করার ক্ষুধা। ক্যারিয়ারে অষ্টমবারের মতো এক বছরে কমপক্ষে ৫০ গোলের মাইলফলক ছুঁয়েছেন পর্তুগিজ তারকা। আর মঙ্গলবার (২৬ ডিসেম্বর) জোড়া গোল করে এ বছরে সর্বোচ্চ গোলদাতার শীর্ষে উঠেছেন রোনালদো।

চলতি বছর সর্বমোট ৫৩ গোল করেছেন তিনি। পর্তুগালের জার্সিতে ১০ গোল করার পাশাপাশি সৌদি ক্লাব আল নাসরের হয়ে করছেন ৪৩ গোল। এ বছর তার চেয়ে বেশি গোল নেই আর কোনো ফুটবলারের। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীর পর রয়েছেন বায়ার্ন মিউনিখের ইংলিশ তারকা হ্যারি কেইন ও পিএসজির ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। দুজনে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে করেছেন ৫২ গোল।

সবাইকে ছাড়িয়ে যাওয়ায় রোনালদোকে নিয়ে নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট করেছে আল নাসর। ক্যাপশনে তারা লিখেছে, ‘ইত্তিহাদের বিপক্ষে ৫৩তম গোলটি করে ২০২৩ সালে বিশ্বের সর্বোচ্চ গোলদাতা হলেন আল নাসর অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি পেছনে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে ও হ্যারি কেইনকে- যারা প্রত্যেকে ৫২টি করে গোল করেছেন।’

এ বছর বায়ার্ন ও পিএসজির আর কোনো ম্যাচ না থাকায় রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ নেই কেইন ও এমবাপ্পের। তবে আল নাসর তারকাকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ডের।

৫০ গোল নিয়ে বর্তমানে এই তালিকার তিনে রয়েছেন নরওয়েজিয়ান তারকা। এ বছর সিটিজেনদের হয়ে আরও দুটি ম্যাচ খেলার সুযোগ পাবেন ২৩ বছর বয়সী স্ট্রাইকার। আর একটি ম্যাচ রয়েছে রোনালদোর আল নাসরের। তা যাই হোক, আগামী ৩১ ডিসেম্বর বোঝা যাবে কে সর্বোচ্চ গোলদাতা হয়ে চলতি বছর শেষ করবে।

বার্তাবাজার/এম আই