আচরণবিধি লঙ্ঘন করেছে পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এমপি মহিব্বুর রহমান মহিব। তার নেতৃত্বে করা হয়েছে নৌকার পক্ষে মিছিল।

আজ রোববার সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে রাঙ্গাবালী উপজেলা সদরে অবস্থিত আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে মিছিলটি বের করা হয়।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী কাল (১৮ ডিসেম্বর) প্রতীক বরাদ্দ হবে। এরআগে ভোটের প্রচার চালানোর সুযোগ নেই। এ বিষয়ে নির্বাচন কমিশনের জাতীয় সংসদ নির্বাচন আচরণবিধিমালার ১২ নম্বর ধারায় বলা হয়েছে, কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তার পক্ষে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত তিন সপ্তাহ সময়ের আগে কোন ধরণের নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, রোববার বিকেল থেকে দলীয় নেতাকর্মীদের নিয়ে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে সভা করেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান এমপি মহিব্বুর রহমান মহিব। সভা শেষে সন্ধ্যায় দলীয় কার্যালয়ের সামনে থেকে এমপি মহিব্বুর রহমানের নিজের নেতৃত্বেই নৌকার পক্ষে একটি মিছিল বের করা হয়। মিছিলটি উপজেলা সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা সড়কে গিয়ে শেষ হয়।

মিছিলের সামনেই হাত নাড়াতে দেখা যায় মহিব্বুর রহমানকে। এসময় নেতাকর্মীরা ‘নৌকা নৌকা, মহিব ভাইয়ের নৌকা’ বলে স্লোগান দিচ্ছিলেন। এই মিছিলে আনুমানিক দুই শতাধিক নেতাকর্মী অংশ নেন। এই মিছিলের ১ মিনিট ১১ সেকেন্ডের একটি ভিডিও প্রতিনিধির কাছে সংরক্ষিত আছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ‘প্রতীক বরাদ্দের আগে কোন মিছিল মিটিং এগুলো করা যাবে না। এসব আচরণবিধির বাইরে। ১৮ তারিখের আগে এই মিছিল করা ঠিক হয়নি। তারাতো আচরণবিধি যানে।

বার্তা বাজার/জে আই