সাতক্ষীরার কালিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০২৩ পালিত হয়েছে। শনিবার (৯ ডিসেম্বর) সকালে এ উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‍্যালির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরা।

এরপর উপজেলা অডিটোরিয়ামে আলোচনা ও জয়িতা অন্বেষণে বাংলাদেশ শীর্ষক কার্যক্রমের আওতায় ৫ নারীকে সন্মাননা প্রদান করা হয়।

উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় আয়োজিত আলোচনা সভায় মহিলা বিষয়ক কর্মকর্তা অর্ণা চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী।

তিনি বলেন, মহীয়সী বেগম রোকেয়া শুধু নারী সমাজ নয় বরং সমাজের সকল মানুষকে জাগ্রত করে আলোর পথে নিয়ে এসেছিলেন। সমাজের কুসংস্কারের শৃঙ্খল থেকে নারীকে মুক্ত করার লক্ষ্যে প্রতিনিয়ত সংগ্রাম করে যাওয়া মহীয়সী এ নারীকে জাতি শ্রদ্ধাভরে স্মরণ করেছে।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থানার পরিদর্শক (তদন্ত) প্রদীপ কুমার সাহা, সাহিত্যিক গাজী আজিজুর রহমান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোস্তফা আখতারুজ্জামান, সোহরাওয়ার্দী পার্ক কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট জাফরুল্লাহ ইব্রাহিম, লেডিস ক্লাবের সম্পাদিকা ইলা দেবী মল্লিক প্রমুখ।

আলোচনা সভা শেষে ক্যাটাগরি অনুযায়ী সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় বিন্দু নারী উন্নয়ন সংগঠনের নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়া, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ফিরোজা বেগম, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী দেয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুন্নেসা, সফল জননী অনুরাধা ঘোষ, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী হামিদা খাতুনকে শ্রেষ্ঠ জয়িতা ঘোষণা করে ক্রেস্ট, সনদপত্র ও উপহার সামগ্রী প্রদান করা হয়।

বার্তা বাজার/জে আই