কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য হওয়ার স্বপ্নে রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছিলেন সোহেল সরওয়ার কাজল। যথারীতি দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে জমাও করেন। কিন্তু না। সেই স্বপ্নে গুড়েবালি।

ঠিক বরাবরের মতো বড় ভাইকে হটিয়ে এবারও টানা ৩য় বারের মতো নৌকার টিকিট পেয়ে গেলেন ছোট ভাই কক্সবাজার-৩ আসনের বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

এমপি হতে চেয়ে ‘আম ছালা’ দুটোই হারালেন রামু উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোহেল সারওয়ার কাজল।

সূত্র মতে, দল থেকে গ্রিন সিগন্যাল দেয়া হয়েছিল তাঁকে। তবে তাঁর পাশাপাশি বর্তমান সাংসদসহ আরও একাধিক মনোনয়ন প্রত্যাশীদের আশ্বাস দেয় দলটি। নির্বাচন কমিশনের শর্ত অনুযায়ী এরই মধ্যে কাজল উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দেন। কিন্তু শেষ পর্যন্ত চূড়ান্ত মনোনয়ন জোটেনি কাজলের ভাগ্যে।

কাজলের অনুসারীরা বলেন, এলাকার মানুষ কাজলকে পছন্দ করেন। তাদের চাপে তিনি উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে নৌকার সংসদ সদস্য প্রার্থী হতে চেয়েছিলেন। উপজেলা চেয়ারম্যান হওয়ার পর জনগণের আকাঙ্খা মোটেও পূরণ করতে পারেন নি তিনি। কারণ ওই পদে থেকে তৃণমূলের কাজ তেমন করা সম্ভব হয় না। করার সুযোগও নেই। তাই দলীয়ভাবে সংসদ সদস্য পদে অংশগ্রহণ করতে চেয়েছিলেন তিনি।

কাজল সাংবাদিকদের বলেছেন, ‘দলের গ্রিন সিগন্যাল পেয়েই পদত্যাগ করেছিলাম। কিন্তু শেষ পর্যন্ত কেন আমাকে বঞ্চিত করা হলো কেন তা দলের হাই কমান্ডই ভালো বলতে পারবেন।’

দলীয় সূত্র জানায়, দ্বাদশ সংসদ নির্বাচনে কক্সবাজার-৩ (সদর, রামু ও ঈদগাঁও) আসনে সংসদ সদস্য প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহের পর জমা দিয়ে ছিলো সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরীর ২ ছেলে ও এক মেয়ে। অর্থাৎ আপন তিন ভাইবোন।

তাঁরা হলেন- কক্সবাজার সদর আসনের বর্তমান সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, তাঁর বড় ভাই ও রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল এবং তাঁদের ছোট বোন জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী। এই তিনজন সাবেক রাষ্ট্রদূত ও সংসদ সদস্য ওসমান সরওয়ার আলমের সন্তান।

২০১৯ সালের ২৪ মার্চ রামু উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে নির্বাচন করে নির্বাচিত হন সোহেল সরওয়ার কাজল। ২০২৪ সালের ২৪ মার্চ ৫ বছর মেয়াদ শেষ হওয়ার ৪ মাস আগে অর্থাৎ ১৯ নভেম্বর তিনি পদত্যাগ করেন।

একই পরিবারের হলেও কক্সবাজারের রাজনীতিতে তাঁরা একে অপরের ঘোর বিরোধী হিসেবে পরিচিত। তিনজনই দলীয় মনোনয়ন পেতে কেন্দ্রে তৎপরতা চালিয়ে ছিলেন। কিন্তু শেষ হাঁসি হাসলেন সাইমুম সরওয়ার কমল।

উল্লেখ্য, রামু উপজেলা পরিষদ নির্বাচনে ও খুনিয়া পালং ইউনিয়ন পরিষদের নির্বাচনসহ আরো একাধিক নির্বাচনের আওয়ামী লীগের দলীয় প্রার্থীর বিরুদ্ধে কাজ করা ও দলীয় গ্রুপিং সৃষ্টি করা এবং বিদ্রোহী প্রার্থী হওয়াসহ অসংখ্য অভিযোগ রয়েছেন সোহেল সরওয়ার কাজল ও নাজনীন সরওয়ার কাবেরীর বিরুদ্ধে। যেটা শেষ পর্যন্ত কাল হয়ে দাড়ালো কাজলের জন্য। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বিষয়টি বিবেচনা করে তাকে দলীয় মনোনয়ন দেওয়ার বিবেচনা থেকে বিরত থেকেছেন বলে দলীয় বিশস্ত সূত্রে জানা গেছে।

বার্তাবাজার/এম আই