নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দ্বায়ে পটুয়াখালী-৪ আসনের আওয়ামীলীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী অধ্যক্ষ মহিব্বুর রহমান মহিবকে তলব করেছেন ওই আসনের নির্বাচন অনুসন্ধান কমিটি ও পটুয়াখালীর সিনিয়র সহকারী জজ আসিফ এলাহী। একই সাথে আগামী ২ ডিসেম্বরের মধ্যে আগামী ২ ডিসেম্বরের মধ্যে প্রার্থীকে স্ব শরীরে অথবা প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা দানের জন্য নির্দেশ দেয়া হয়। আদালতের বেঞ্চ সহকারি গদ্য লাল চক্রবর্তী বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ২৯ নভেম্বর কয়েকশত নেতাকর্মী নিয়ে শোডাউনের মধ্য দিয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে মনোনয়নপত্র জমা দেন আওয়ামীলীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী অধ্যক্ষ মহিব্বুর রহমান মহিব। এ ঘটনায় ৩০ নভেম্বর ওই আসনের জন্য গঠিত নির্বাচন অনুসন্ধান কমিটি ও পটুয়াখালীর সিনিয়র সহকারী জজ আসিফ এলাহী আওয়ামী লীগ প্রার্থীর কাছে ব্যাখ্যা তলব করেছেন।

চিঠিতে বলা হয়, ২৯ নভেম্বর বুধবার দুপুরে শোভাযাত্রা সহকারে সহকারি রিটার্নিং অফিসার ও কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করার কারণে কলাপাড়া পৌর শহরে তীব্র যানজটের সৃষ্টি হয় এবং যান চলাচলে প্রতিবন্ধকতা দেখা দেয়। এটি নির্বাচন আচরণ বিধিমালার লঙ্ঘন হওয়ায় তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনের কাছে কেন প্রতিবেদন পাঠানো হবে না তার ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

এ ব্যাপারে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী অধ্যক্ষ মহিব্বুর রহমান মহিবের সাথে মুঠোফোনে একাধিকবার ফোন করা হলেও তিনি তা রিসিভ করেননি। ক্ষুদে বার্তা পাঠালেও কোন সাড়া দেননি তিনি।

বার্তাবাজার/এম আই