মাত্র ৬ মাস বয়সী আমেনা (ছদ্মনাম) জন্মের সময় মাকে হারিয়েছে। মা হারানো আমেনার বাবা-মা বলতে একজনই, তিনি বাবা। সেই বাবাও শারীরিক প্রতিবন্ধী। বাবা কোনো কাজ করতে পারেন না বলে ছোট্ট মেয়েকে সাথে নিয়েই বেড়িয়ে পড়েন অন্যের দারে।

আমেনা অসুস্থ হওয়ায় তার বাবা তাকে নিয়ে কলাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন চিকিৎসা সেবা নিতে। তখন তিনি বলেন, ছোট্ট শিশুকে একাই মানুষ করতে হচ্ছে। তারমধ্য নিজেও তো চাইলেই সবকিছু করতে পারিনা। আমেনার মা মারা গেছে বাচ্চা জন্মের সময়। সেই ছোট থেকেই দুধ কিনে খাওয়াতে হয়। তাই খাবার জোগাড়ের জন্য ওকে নিয়েই নেমে পড়ি মানুষের কাছে হাত পাততে। কি করবো বলুন? আমারই তো সন্তান। ফেলে তো আর দিতে পারবো না।

আমেনার বাবা সরকারিভাবে শারীরিক প্রতিবন্ধী ভাতা পেলেও তা দিয়ে সংসার চলেনা বলেও বলেছেন আমেনার বাবা। বাবা মেয়ের এই কষ্টের শেষ কোথায়?

খবর নিয়ে জানা যায়, আমেনার মায়ের বিয়ে হয় মাত্র ১৪ বছর বয়সে। আর আমেনার জন্ম হয় তার মায়ের ১৫ বছর বয়সে। প্রাপ্তবয়স্ক না হওয়ার কারণে আমেনাকে জন্ম দিতে গিয়েই মারা জান তার মা।

আমাদের সমাজে এখনো চুপিসারে অংসখ্য বাল্যবিবাহ হচ্ছে। যা সমাজ দেখেও যেনো না দেখার ভান করছে। সরকারি বে সরকারি উদ্যোগের পাশাপাশি আমাদের প্রত্যেকের সচেতন হতে হবে। নয়তো আমাদের সমাজে হাজারো আমেনা মা ছাড়া জীবন যাপন করতে হবে। যা একটি শিশুর জন্য মোটেই সুখকর নয়। আর অকালে জীবন হারাতে হয় আমেনাদের মায়ের।

তাই আসুন, আমরা সকলেই সচেতন হই। সমাজ বদলে দেই।

ছবি: সানজির হোসেন ইভান।