শিশু শিখবে, খেলবে, উড়বে অবলিলায়। কিন্তু যারা সমাজে পিছিয়ে রয়েছে তারা কি করবে? যাদের দিন আনতে পান্তা ফুরোয়, যাদের নেই নিজস্ব কোনো বসত ভিটা, যারা ভবঘুরে হিসেবে জীবন যাপন করছে তারাও চায় সমাজে সুন্দর ভাবে বাঁচতে। তাইতো সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাড়িয়ে পাঠদান কার্যক্রম চালাচ্ছে রঙিন পাঠশালা নামের এক সেচ্ছাসেবী সংগঠন। যেখানে সমাজের পিছিয়ে পড়া শিশুদের সহজ ও সাবলীলভাবে শিখানো হচ্ছে বর্ণমালার পরিচয়।

ছবিতে ফুটে উঠেছে রঙিন পাঠশালা টিমের হাওলাদার মেহেদীর ‘ই’ নিয়ে পড়ানোর দৃশ্য। এই ছবিটি ফ্রেমবন্দী করেছেন ক্ষুদে আলোকচিত্রী সানজির হোসেন ইভান। যেখানে সুবিধাবঞ্চিত শিশুরা খুব মনযোগী হয়ে শিখতে পাড়ছে সুন্দর ভাবে। ওদের মধ্যে এক শিশু বলছিলো- আমরা একই সাথে পড়ছি,খেলছি এবং ভাইয়াদের কাছ থেকে খাবারও পাচ্ছি। ভাইয়ারা প্রতিদিন আমাদের সাথে অনেক মজা করে। আমরা পড়তে ও লিখতে শিখেছি।

মৌলিক অধিকার গুলো শিশুর পাওয়ার কথা কোনো বাধা বিপত্তি ছাড়াই। কিন্তু যাদের দিন যায় রাস্তায়, রাত কাটে কোনো ঝুপড়িতে,বস্তির কোনো এক কোণে বা পথে। তারা অবশ্য জানেই না মৌলিক অধিকার সম্পর্কে। এদের সমস্যা লাঘবে সরকারি, বেসরকারি উদ্যোগের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে। তবেই ওরাও ভালো থাকবে। সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আশাবাদী।

বার্তা বাজার/জে আই