বাংলাদেশের একমাত্র নৌ-চ্যানেল গাবখানে স্রোত, বাতাস ও কুয়াশার কারণে দুই জাহাজের সংঘর্ষে একটি ডালবাহী কার্গো জাহাজের তলা ফেটে পানি ঢুকে ডুবে যাওয়ার উপক্রম হলে স্থানীয় প্রশাসনের সহায়তায় রক্ষা পেয়েছে।

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা এম, ভি স্কাই ভিউ ইন্টারন্যাশনাল জাহাজটি সা‌ড়ে ১৩ টন ডাল নি‌য়ে যশো‌রের নোয়াপাড়া য‌াচ্ছিল। প‌থে ঝালকাঠি-কাউখালীর গাবখান চ্যানেলের ভিতরে মংলা থেকে ছেড়ে আসা তেল বোঝাই এম, ডি রুপসার সা‌থে রাত একটার দি‌কে নৌ চ্যানেলের ভিতরে স্রোত, বাতাস ও কুয়াশার কারনে দুই জাহা‌জে পাশাপাশি সংঘর্ষ হয়। এ‌ত এমবি স্কাই ভিউ কার্গোর তলা ফে‌টে যায়। এ সময় জাহাজটি দ্রুত চালিয়ে কাউখালী স্টিমার ঘাটের সামনে নদীর কিনারে এসে নোংর করে।

খবর পেয়ে স্থানীয় উপজেলা প্রশাসন ও থানা পুলিশ দ্রুত উদ্ধারের জন্য দুটি বার্স জাহাজ ব্যবস্থা করে জাহাজটিকে ডুবা থেকে রক্ষা করে।

খবর পেয়ে পিরোজপুরের জেলা প্রশাসক মোঃ জাহেদুর রহমান, পুলিশ সুপার শেখ মুস্তাফিজুর রহমান ঘটনাস্থল প‌রিদর্শণ ক‌রেন এবং জাহাজটি উদ্ধারে বিআইডব্লিউটিসির উদ্ধারকারী জাহাজকে খবর দেয়। প‌রে জাহাজের সকল মালামাল নিরাপত্তার সা‌থে দ্রুত খালাস করে জাহাজটি ডুবে যাওয়া থে‌কে রক্ষা করেন।

এ সময় কাউখালী উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ মনু মিয়া, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সজল মোল্লা, কাউখালী থানা ইনচার্জ মোঃ জাকারিয়া, পিরোজপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মোঃ সেলিম মিয়া স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ মোস্তাফিজুর রহমান উপ‌স্থিত ছি‌লেন।

বার্তাবাজার/এম আই