সরকারের পদত্যাগ ও সুষ্ঠু নির্বাচনের ১ দফা দাবিতে বিরোধী দলসমূহের পঞ্চম দফায় ডাকা ৪৮ ঘন্টার অবরোধের প্রথম দিনে আজ (বুধবার) সকাল ১১:৩০ টায় পুরানা পল্টন আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে মিছিল শুরু করে পল্টন মোড়, কাকরাইল মোড় হয়ে নয়াপল্টনস্থ বিএনপি অফিসের সামনের সড়ক দিয়ে বিজয়নগর পানিরট্যাংকির মোড়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুলহক নুর বলেন, আপনারা দেখেছেন আমরা হরতাল,অবরোধ শান্তিপূর্ণ কর্মসূচীর মাধ্যমে আমাদের দাবি আদায়ের চেষ্টা করেছিলাম। কিন্তু সরকার আমাদের কথা শুনছে না। আমাদের উন্নয়ন সহযোগী দেশি-বিদেশি বন্ধু রাষ্ট্র, সংস্থার কথায়ও কর্ণপাত করছে না। তারা দমন-পীড়ন, হামলা-মামলা, গণগ্রেফতার করে আমাদের শান্তিপূর্ণ আন্দোলন কে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে।

সরকারকে বলতে চাই কোন প্রকার রাজনৈতিক সমঝোতা ছাড়া তফসিল ঘোষণা করে দেশকে সহিংসতার দিলে ঠেলে দিবে না। নির্বাচন কমিশনকে বলতে চাই, আপনারা অবৈধ তফসিল ঘোষণা করে দেশ ও জাতিকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিবেন না।

আপনারা পদত্যাগ করে জনগণের আন্দোলনে শামিল হন, জনগণ আপনাদের মনে রাখবে। আপনারা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন।

সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খান বলেন, ” সরকার কোন ধরনের সমঝোতা, সংলাপের উদ্যোগ গ্রহণ না করে তফশিল ঘোষণা করতে যাচ্ছে, যা সংঘাত-সহিংসতা বাড়াবে। অন্তত মহামান্য রাষ্ট্রপতি সকল দলকে নিয়ে সংলাপের আয়োজন করতে পারতেন, কিন্তু সেটিও হলো না। নির্বাচন কমিশন তাড়াহুড়ো করে যে তফসিল ঘোষণা করছে, এই তফশিল গণঅধিকার পরিষদ প্রত্যাখান করছে। অনতিবিলম্বে সরকারকে পদত্যাগ করতে হবে এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে।

সঞ্চালনা করেন উচ্চতর পরিষদের সদস্য আব্দুজ জাহের আর মিছিলে উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান,শহিদুল ইসলাম ফাহিম,ফাতেমা তাসনিম,যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, ,রবিউল হাসান, জিলু খান, আনিসুর রহমান মুন্না, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মুরাদ হোসেন,, সহ- নারী বিষয়ক সম্পাদক মীর দিলরুবা সুলতানা , মহানগর উত্তরের সভাপতি মিজানুর রহমান,সাধারণ সম্পাদক আব্দুুর রহিম,দক্ষিণের সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক নুরুল করিম শাকিল,যুব পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামু,সাংগঠনিক সম্পাদক মুনজাজুল ইসলাম, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, পেশাজীবী অধিকার পরিষদের সভাপতি ডাঃজাফর মাহমুদ, শ্রমিক অধিকার পরিষদের সাধারণ সম্পাদক সোহেল রানা সম্পদসহ নেতাকর্মীরা।

বার্তা বাজার/জে আই