১২ নভেম্বরকে উপকূল দিবস ঘোষণার দাবীতে পটুয়াখালীতে প্রদীপ প্রজ্বলন ও মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।

রোববার সন্ধ্যায় পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে পটুয়াখালী জেলা প্রেসক্লাবের উদ্যোগে প্রদীপ প্রজ্বলন ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচীতে একাত্বতা প্রকাশ করে যোগ দিয়েছে যুব সংগঠন পটুয়াখালী ইয়ুথ ফোরাম ও ইয়ুথ পাওয়ার পটুয়াখালী।

এসময় পটুয়াখালী জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি উপাধক্ষ্য জসীম উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুস সালাম আরিফের সঞ্চালনায় বক্তব্য রাখেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর পটুয়াখালী জেলার সাধারণ সম্পাদক ও উপকূলীয় পরিবেশ রক্ষা আন্দোলনের আহবায়ক শ.ম দেলোয়ার হোসেন দিলিপ, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির পটুয়াখালী জেলা সভাপতি মোতালেব মোল্লা, প্রেসক্লাবের সহসভাপতি কাইয়ুম উদ্দিন জুয়েল, যুগ্ম সম্পাদক কেএম শাহাদাত হোসেন ও কোষাধ্যক্ষ মহিবুল্লাহ চৌধুরী প্রমুখ।

এছাড়াও পটুয়াখালী ইয়ুথ ফোরামের সভাপতি হাসিবুর রহমান ও ইয়ুথ পাওয়ার পটুয়াখালীর সভাপতি কেএম জাহিদ হোসেনসহ স্থানীয় সাংবাদিক ও সেচ্ছাসেবীরা অংশগ্রহণ করে।

এসময় বক্তারা বলেন, দেশের এত সব দিবস থাকলে, উপকূলের জন্য কেন একটি দিবস থাকবে না। যে ঘূর্ণিঝড়ে লক্ষ লক্ষ মানুষ নিহত হয়েছে, তাদের কেন স্মরণে ও উপকূলের সমস্যা সম্ভাবনা আলোচনা এবং উন্নয়নে কেন একটি দিবস হবে না?

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে দিন দিন নতুন ঝুঁকিতে পরছে উপকূলীয় জীবনযাত্রা। অথচ, তাদের নিয়ে দেশী বিদেশি শক্তির কোন মাথা ব্যাথা নেই৷ উপকূলের মানুষের জন্য চিন্তা, ভাবনা গবেষণা করার কেউ নেই। তিনটি পার্বত্য জেলা নিয়ে মন্ত্রণালয় থাকলে, উপকূলের ১৯ জেলা নিয়ে কেন মন্ত্রণালয় গঠন করা হবে না। ১২ নভেম্বর কে উপকূল দিবস ঘোষণা ও উপকূল বিষয়ক মন্ত্রণালয় গঠনের দাবী জানানো হয়।

এছাড়া উপকূল দিবসের দাবী বাস্তবায়নের পক্ষে জেলার রাঙ্গাবালীর, চরমোন্তাজ, কুয়াকাটা, কলাপাড়াসহ বিভিন্ন উপজেলায় দিনব্যাপী কর্মসূচির পালন করা হয়েছে।

বার্তাবাজার/এম আই