গাজীপুরে গতকাল শ্রমিক আন্দোলনে পুলিশের গুলিতে এক নারী শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় গণঅধিকার পরিষদ বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি পুরানা পল্টন কালভার্ট রোড থেকে বের হয়ে পল্টন মোড় হয়ে জাতীয় প্রেসক্লাবে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বিক্ষোভ মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে গণঅধিকার পরিষদের সদস্য সচিব (ভারপ্রাপ্ত) ফারুক হাসান বলেন, এই আওয়ামী সরকার আজকে এতোটাই জনবিচ্ছিন্ন হয়ে পরেছে যে তারা এখন শ্রমিকদের বুকে গুলি চালাতেও দ্বিধাবোধ করেনা। আমার শ্রমিক ভাইদের রক্ত এবং ঘামে শেখ হাসিনা আজ গণভবনে বিলাসী জীবন উৎযাপন করছেন। শ্রমিকদের টাকায় অবৈধ সরকারের এমপি মন্ত্রীগণ আজ দেশে বিদেশে আমোদ ফুর্তি করছেন। অথচ আমার দেশের শ্রমিকরা ৩ বেলা দুমুঠো খাবার পাচ্ছেনা। এখন পর্যন্ত শ্রমিক আন্দোলনে ৩ জন শ্রমিককে হত্যা করা হয়েছে। আমরা গণঅধিকার পরিষদ এর তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই, একইসাথে সুষ্ঠু বিচার দাবি করছি।

ফারুক হাসান আরো বলেন, সরকার ক্ষমতায় থাকতে এখন মারিয়া হয়ে উঠেছে। রাজপথে দশ জন মানুষ বসে গল্প করলেও সরকার সেটাকে সহ্য করতে পারছেনা। জনবিচ্ছিন্ন সরকার আজকে ক্ষমতা হারানোর ফোবিয়ায় ভুগছে। ফারুক হাসান বলেন, গণঅধিকার পরিষদ পরিষ্কারভাবে দাবি জানাচ্ছি, শ্রমিকদের ৬ টি শার্টের সমপরিমাণ মূল্য মজুরি হিসাবে দিতে হবে।

গণঅধিকার পরিষদের যুগ্ম সদস্য সচিব তারেক রহমান বলেন, পোশাক শ্রমিকদের জন্য বেশি নয় ৬ টি শার্টের মূল্য দাবি করছি। যে ৩ জন শ্রমিককে হত্যা করা হয়েছে, প্রতিটি হত্যার বিচার করতে হবে। আজকে আওয়ামী সরকার পুলিশকে ব্যবহার করে শুধু বিরোধী দলগুলোর নেতাকর্মী নয়, শ্রমিকদের বুকে গুলি চালিয়ে ঝাঁজরা করে দিচ্ছে। কোন আন্দোলনই সহ্য করতে পারছেনা ভোটারবিহীন সরকার।

বিক্ষোভ মিছিলে অংশ নিয়ে বক্তারা আরো বলেন, আমরা শ্রমিকদের যৌক্তিক দাবির সাথে সংহতি জানাচ্ছি। একইসাথে শ্রমিকদের পাশে গণঅধিকার পরিষদ আছে এবং থাকবে। সংক্ষিপ্ত সমাবেশে গণঅধিকার পরিষদ নেতা মোজাম্মেল মিয়াজির সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন গণনেতা কর্ণেল অবঃ মিয়া মসিউজ্জামান, এডভোকেট শিরিন আকতার, জিয়াউর রহমান, শামসুদ্দিন, আরিফ বিল্লাহ; ঢাকা মহানগর দক্ষিণের সদস্য সচিব ইমামউদ্দিন; ঢাকা মহানগর উত্তরের যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ; যুব অধিকার পরিষদের আহ্বায়ক সাকিব হোসাইন; ছাত্র অধিকার পরিষদের সদস্য সচিব মুনতাসীর মাহমুদসহ প্রমূখ। বার্তা প্রেরক জাকারিয়া পলাশ দপ্তর সমন্বয়ক ও যুগ্ম আহবায়ক গণঅধিকার পরিষদ।

বার্তাবাজার/এম আই