বুধ ও বৃহস্পতিবার পুণরায় অবরোধ কর্মসূচী ঘোষণা শেখ হাসিনার পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিরোধী দলগুলোর ডাকা টানা ৪৮ ঘন্টার অবরোধের দ্বিতীয় দিনে আজকে দুপুরে ঢাকার পুরানা পল্টন এলাকায় গণঅধিকার পরিষদ মিছিল করে।

মিছিলে গণঅধিকার পরিষদের শতাধিক নেতাকর্মী অংশ নেন। মিছিলটি পুরানা পল্টন হয়ে জামান টাওয়ারে এসে শেষ হয়। যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে তত্ত্বাবধায়ক সরকারের প্রতিষ্ঠা ও গণগ্রেফতারের দাবিতে আগামী বুধ ও বৃহস্পতিবার আবারও অবরোধ ঘোষণা করা হয়েছে। বিক্ষোভ মিছিল শেষে গণঅধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসান বলেন, শেখ হাসিনার পতনের জন্য আমরা সকল বিরোধীদল মিলে গণভবন ঘেরাও করতে যাবো।

এতে পুলিশ যদি গুলিও চালায়, আমরা পিছপা হবোনা। সরকার আন্দোলন দমাতে বিরোধী দলের নেতাদের একের পর এক গ্রেফতার করছে৷ তারা মনে করছে গ্রেপ্তার করলেই বোধহয় আন্দোলন থেমে যাবে। শেখ হাসিনার পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আমাদের যে চলমান কর্মসূচি এটি সামনে আরো বেগবান করা হবে। সরকার আমাদের এই একদফার চলমান আন্দোলন দমাতে হামলা মামলা থেকে শুরু করে আমাদের পরিবারবর্গের উপরেও জুলুম নির্যাতন চালাচ্ছে। আমাদের নেতাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে তল্লাসি চালাচ্ছে, নেতাকর্মীদের না পেলে মা বোনদের সাথে খারাপ আচরণ করছে।

ফারুক হাসান আরো বলেন, অনেক নেতাকর্মী পরিবারের সদস্যদের আটক পর্যন্ত করছে তারা। আওয়ামী সরকার এই ফ্যাসিস্ট আচরণ করে শেষ রক্ষা পাবে না। সরকারের বিদায় ঘন্টা বেজে উঠেছে, এই সরকারের পতন সন্নিকটে ইনশাআল্লাহ। মিছিলে অংশ নিয়ে গণঅধিকার পরিষদের যুগ্ম আহবায়ক অবসরপ্রাপ্ত কর্ণেল মিয়া মজিউজ্জামান বলেন, সরকারের সীমাহীন দমনপীড়ন সত্বেও আমরা রাজপথে কর্মসূচি চালিয়ে যাচ্ছি, চালিয়ে যাবো। এই সরকার জনগণের ভোটে নির্বাচিত সরকার নয়। আওয়ামী সরকারর ক্ষমতায় থাকার কোন বৈধতা নেই, তাদের বিদায় নিতেই হবে। আমরা এই সরকারের পতনে আমাদের আন্দোলন চালিয়ে যাবো। জেল-জুলুম আমাদের দমাতে পারবে না।

আমাদের সবাইকে আটক করা হলে জনগণ তাদের টেনে নামাবে, যেভাবে শ্রীলঙ্কার সরকারকে নামিয়েছে। আমাদের সবাইকে আটক করলেও এই চলমান আন্দোলন থেকে জনগণকে বিচ্ছিন্ন করা সম্ভব নয়।

গণঅধিকার পরিষদের যুগ্ম সদস্য সচিব তারেক রহমান বলেন, আমাদের হুমকি দেওয়া হচ্ছে বেশি বাড়াবাড়ি করলে খবর খারাপ আছে। আমরা আমাদের এ লড়াই চালিয়ে যাবো; যতক্ষণ না পর্যন্ত শেখ হাসিনা পদত্যাগ করেন। সরকারের হামলা মামলা খেলার মধ্যেই আমরা আমাদের সংগ্রামকে বেগবান করবো।

এবার আমরা শপথ করেছি, বিজয় না আসা পর্যন্ত লড়াই চলবে। অবরোধের সমর্থনে পালিত বিক্ষোভ কর্মসূচীতে উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের যুগ্ম আহবায়ক অধ্যাপক মাহবুব হোসেন, সহকারী আহবায়ক সাকিব হোসাইন; সহকারি আহবায়ক এডভোকেট শিরিন আক্তার, সহকারী সদস্য সচিব মোহাম্মদ শামসুদ্দীন, কেন্দ্রীয় সদস্য জিয়াউর রহমান, আরিফ বিল্লাহ, যুব অধিকার পরিষদের আসাদুল ইসলাম মুকুল, রাসেল খন্দকার ; ছাত্র অধিকার পরিষদের সদস্য সচিব মুনতাসীর মাহমুদ প্রমূখ।। বার্তা প্রেরক শাহাবুদ্দিন শুভ দপ্তর সহ-সমন্বয়ক, গণঅধিকার পরিষদ।।

বার্তা বাজার/জে আই