সাতক্ষীরায় দুর্যোগের ধাক্কা ও সংকট (বিপদাপন্নতা) মোকাবেলায় কমিউনিটি রেজিলিয়েন্স ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

সাতক্ষীরায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) সরকারী কর্মকর্তা, দুর্যোগ ব্যবস্থপনা কমিটির সদস্যবৃন্দ, শিক্ষকবৃন্দ, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, কৃষক ও অন্যন্যা স্টেকহোল্ডারদের সাথে এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২ নভেম্বর) সাতক্ষীরা টিটিসিতে বেসরকারী উন্নয়ন সংস্থা সিডো (CDOW) বাস্তবায়নে একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সিডো সংস্থার প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ত্রান ও পূর্নবাসন অফিসার, সাতক্ষীরা আ: বাছেদ।

ওয়ার্কশপটি উদ্বোধন করেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কে এম মিজানুর রহমান। সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট, সাতক্ষীরা সাধারণ সম্পাদক, সৈয়দ ফিরোজ কামাল শুভ্র, বঙ্গবন্ধু পেশা ভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লাইলা পারভীন সেজুতি।

উক্ত ওয়ার্কশপে সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সিডোর প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ্বাস। উপস্থাপনা করেন প্রকল্প সমন্বয়কারী মো: তহিদুজ্জামান (তহিদ)।

রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, সাতক্ষীরা সদর, সাতক্ষীরা মো: ইয়ারুল হক ও উপজেলা কৃষি অফিসার অফিসার, সাতক্ষীরা সদর, সাতক্ষীরা মো: মনির হোসেন। জলবায়ূ পরিবর্তনের প্রেক্ষাপট, দুর্যোগ কালিন ও দুর্যোগ পরবর্তী সময়ে করনীয়, জলবায়ু পরিবর্তনের কারণসমুহ, দুর্যোগ পরবর্তী সময় সেক্টর ভিত্তিক প্রভাবসমুহ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ পরবর্তী সময়ে বিভিন্ন সেক্টর ভিত্তিক এ্যাক্টরদের ভূমিকা দুর্যোগ পূর্ব, দুর্যোগ কালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে সরকারের উদ্যোগ সমুহ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস, জলবায়ু পরিবর্তনে ও দুর্যোগে করণীয় ও আমাদের ভূমিকা দুর্যোগের পরিস্থিতি কাটিয়ে উঠতে কৃষিক্ষেত্রে কি করনীয় উপরোক্ত বিষয়ে সেশন পরিচালনা করেন।

ওয়ার্কশপের উদ্দেশ্য ছিল দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি সক্রিয়করণ, দুর্যোগের বিপদাপন্নতা মোকাবেলায় সচেতনতা বৃদ্ধি ও আগাম প্রস্তুতি গ্রহন, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে তরূণদের অর্ন্তভুক্ত করা। প্রত্যাশা ছিল দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও কমিউনিটির সচেতনতা জ্ঞান বৃদ্ধি, আগাম প্রস্তুতি ও দুর্যোগ কালিন ও পরবর্তী সময়ে ভুমিকা রাখা, শিক্ষা প্রতিষ্ঠান এবং কমিউনিটি নিয়মিতভাবে শেখাবে দুর্যোগের সময় জরুরী প্রতিক্রিয়া সম্পর্কে। দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিতে যুবদের অর্ন্তভুক্ত করা।

উপস্থিত ছিলেন ইন্সপেরিটর, একশনএইড বাংলাদেশর জিনাত রহমান মেলোডী, চন্দ্রশেখর হালদার, চন্দন কুমার বৈদ্য, বৈশাখী সুলতানা, সাকিব হোসেন, রিচার্ড হালদা ও যুব সংঘের সদস্যবৃন্দ।

বার্তাবাজার/এম আই