সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় একটি অনুষ্ঠান শেষে তথ্য চাওয়ায় রাকিবুল ইসলাম রুবেল নামে এক সাংবাদিককে ঘাড় ধাক্কা দিয়ে লাঞ্ছিত করার ঘটনা ঘটিয়েছেন কামারখন্দ উপজেলার এলজিইডি প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন।

বুধবার (১ নভেম্বর) দুপুরে উপজেলার পলাশডাঙ্গা যুবশিবিরে নবনির্মিত পলাশডাঙ্গা মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকরা তথ্য নিতে গেলে এই ঘটনা ঘটে। মূলত, সাংবাদিকরা অনেক সময় এলজিইডির বিভিন্ন প্রকল্পের অনিয়ম দুর্নীতির রিপোর্টের জন্য তথ্য চাওয়া ও রিপোর্ট করায় সেই ক্ষোভ থেকে এই ঘটনাটি ঘটানো হয়েছে বলে মনে করেন সাংবাদিকরা।

লাঞ্ছিতের স্বীকার রাকিবুল ইসলাম রুবেল কামারখন্দ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক সময়ের আলোর সিরাজগঞ্জ প্রতিনিধি, দৈনিক ইত্তেফাকের কামারখন্দ সংবাদদাতা। সাংবাদিক রুবেল বলেন, সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার কালীবাড়ী ভদ্রঘাট গ্রামে অবস্থিত পলাশডাঙ্গা যুবশিবিরে নবনির্মিত পলাশডাঙ্গা মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে এলজিইডি বাস্তবায়িত মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধের তথ্য চাওয়া হয় এলজিইডির উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনের কাছে। তথ্য চাওয়ার সঙ্গে সঙ্গে আমাকে ঘাড় ধাক্কা দিয়ে মাটিতে ফেলা দেন তিনি। আগে তো এলজিইডির অনিয়মের সংবাদ করেছি, সেই ক্ষোভ তিনি আজ খাটিঁয়েছেন।

এ ঘটনার বিষয়ে এলজিইডির কামারখন্দ উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনের কাছে জানতে চাইলে তিনি জানান, সাংবাদিক রুবেলকে কোন প্রকার লাঞ্ছিত করা হয়নি। তবে যাই হোক আপনারা (সাংবাদিক) আমার অফিসে আসেন এব্যাপারে কথা বলি।

কামারখন্দ প্রেসক্লাবের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে প্রেসক্লাবের সভাপতি দুলাল হোসেন মন্ডল বলেন, প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনের কাছে পলাশডাঙ্গা যুবশিবিরে নবনির্মিত পলাশডাঙ্গা মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ নির্মাণ সংক্রান্ত তথ্য চাওয়ায় তাকে ঘাড় ধাক্কা দিয়ে মাটিতে ফেলা দেওয়া হয়। অবিলম্বে এ ঘটনার সুষ্ঠু বিচার না হলে বৃহত্তর আন্দোলন ঘোষণা করা হবে।

সিরাজগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী সফিকুল ইসলাম জানান, সাংবাদিকরা তো আমাদের দাওয়াত দেওয়া অতিথি। তারা তো আমাদের এই অনুষ্ঠান প্রচার প্রচারণা করবেন। আমি এ ঘটনায় খুবই লজ্জিত। আমি একটি জরুরি মিটিংয়ে আছি। মিটিং শেষে কামারখন্দে এসে বিষয়টি শুনছি।

বার্তাবাজার/এম আই