বগুড়া-ঢাকা মহাসড়কের বনানী বাইপাস এলাকায় তিনটি মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে অবরোধকারীরা।

মঙ্গলবার দুপুর সাড়ে ১১ টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় কয়েকটি ট্রাকসহ ভাঙচুর করা হয়েছে একাধিক যানবাহন। এর আগে সকাল থে‌কেই ক‌য়েকশ বিএন‌পি ও অঙ্গসংগঠনের ক‌য়েকশ নেতাকর্মী শাজাহানপুর উপজেলার বনানী এলাকার ঢাকা-বগুড়া মহাসড়ক অব‌রোধ ক‌রে রা‌খে।

এ সময় তাদের অবরোধে ঢাকা থেকে আগত একাধিক যানবাহন আটকা পড়ে। একপর্যায়ে পুলিশ ও বিজিবি সদস্যদের নিয়ে ম্যাজিস্ট্রেট সেখানে অবস্থান নেয়।

এর পরপর শাজাহানপুর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সোহরাব হোসেন ছান্নু মোটরসাইকেলের বহর নিয়ে বনানী দ্বিতীয় বাইপাস এলাকায় আসেন। তারা সেখানে আসামাত্র দুপক্ষের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয়। এ সময় উভয়প‌ক্ষ ইট পাটকেল নি‌ক্ষেপ ক‌রে। বেশ ক‌য়েক‌টি কক‌টেল বি‌স্ফোর‌ণের ঘটনা ঘ‌টে। এ সময় অব‌রোধকারীরা তিন‌টি মোটর সাইকে‌লে আগুন লা‌গি‌য়েদেয়। পাশাপা‌শি তারা তিন‌টি যানবাহন ভাংচুর চালায়।

এ সময় পু‌লিশ অবরোধকারীদের ছত্রভঙ্গ কর‌তে গে‌লে তারা ইটপাটকেল নি‌ক্ষেপ ক‌রতে কর‌তে ২য় বাইপাস সড়‌কের দি‌কে চ‌লে যায়।

আজ মঙ্গলবার সকাল থেকে বগুড়ায় মহাসড়কে অবস্থান নেয় আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোরের আগে বগুড়া শহর পার হওয়ার আগে আটকে যায় অনেকগুলো গাড়ি। এসব গাড়ি পার করে দেওয়ার জন্য শাজাহানপুর উপজেলার আওয়ামী লীগের নেতাকর্মীরা মহাসড়কে আসলে ক্ষিপ্ত হয়ে তিনটি মোটরসাইকেল পুড়িয়ে দেন। পরে পুলিশ এসে অবরোধকারীদের ছত্রভঙ্গ করে দেন। তবে থেমে থেমে অবরোধকারীরা ককটেল বিস্ফোরণ করছেন।

ঘটনাস্থলে থাকা বগুড়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ বলেন, অবরোধকারীদের ছত্রভঙ্গ করা হয়েছে।
এদিন বগুড়া সদর উপজেলার মাটিডালি এলাকার মহাসড়কে অন্তত পাঁচটি যানবাহন ভাঙচুর করেছে পিকেটাররা। জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশার নেতৃত্বে একটি দল সেখানে অবরোধ করে। এই সময় তারা মহাসড়কে ইট-পাটকেল ফেলে টায়ারে আগুনে জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন। একপর্যায়ে সেখানে শ্যামলী পরিবহনের একটি বাস ভাঙচুর করা হলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

বগুড়া-নওগাঁ আঞ্চলিক মহাসড়কে সদরের এরুলিয়ে থেকে কাহালুর দরগাহাটা পর্যন্ত অবরোধ করে চোরাগুপ্ত হামলা চালিয়ে যানবাহন ভাংচুর করা হয়। সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত অন্তত পাঁচটি যানবাহন ভাঙচুর করেন পিকেটাররা। পরে বগুড়া সদর থানা পুলিশের একাধিক দল ঘটনাস্থলে গিয়ে কয়েকদফা তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়।

বার্তা বাজার/জে আই