গতকাল ২৮ অক্টোবর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশব্যাপী হরতালের ডাক দিয়েছে। হরতালে জনজীবনে কোনো প্রভাব যাতে না পরে সে জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সক্রিয় রয়েছে। হরতালের দিনে সকাল থেকেই সিলেট- ভোলাগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়কের যানচলাচল স্বাভাবিক রয়েছে। রাস্তা অবরোধ, মিছিল0 কিংবা কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সকাল থেকেই বিএনপি ও তার সহযোগী সংগঠন গুলোর নেতাকর্মীরা হরতালের সমর্থনে সড়কে অবস্থান নিতে দেখা যায়নি। উপজেলা বিএনপিতে বিভক্তি থাকার কারনে হয়তো উপজেলায় হরতালের সমর্থনে রাজপথে দাড়াতে সাহস পায়নি নেতাকর্মীরা এমন মন্তব্য করেন কোম্পানীগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রানা।

তবে এমন মন্তব্যের বিরোধীতা করেন উপজেলা বিএনপির সভাপতি সাহাব উদ্দিন। তিনি প্রতিবেদককে জানান, উপজেলা বিএনপিতে কোনো বিভক্তি নেই।

নাম প্রকাশ না করার শর্তে উপজেলা বিএনপির শীর্ষ এক নেতা প্রতিবেদককে জানান, বর্তমানে অনেক নেতাকর্মী ঢাকায় আন্দোলনে রয়েছে। যার কারনে হরতালের সমর্থনে কর্মী সঙ্কট রয়েছে। এ কারনেই হরতাল পালিত হয়নি। শীর্ষ সেই নেতা জানান, সাধারণ মানুষ হরতাল সমর্থন করেছে।

এদিকে ঢাকায় বিএনপির ডাকা মহাসমাবেশে কোম্পানীগঞ্জ থেকে শতাধিক নেতাকর্মী অংশগ্রহণ করার তথ্য মিলেছে। মহাসমাবেশে উপজেলা বিএনপির শীর্ষ কোনো নেতা অংশগ্রহণ না করলেও উপজেলা বিএনপির কয়েকজন নেতাকর্মী সহ উপজেলা ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও শ্রমিক দলের নেতা বেশিরভাগ কর্মীই মহাসমাবেশে অংশগ্রহণ করেছে। অংশগ্রহণকৃত নেতাকর্মীদের মধ্যে উপজেলা শ্রমিক দলের যুগ্ম আহবায়ক আবুল বাশার বাদশা নামে এক নেতা আটক হওয়ার তথ্য মিলেছে।

হরতালের দিনে উপজেলার তেলিখাল, থানা সদর, টুকের বাজার ও ভোলাগঞ্জ পয়েন্ট ঘুরে দেখা যায় সিলেটগামী অটোরিকশা গুলো গন্তব্যস্থল সিলেটে ছুটে যাচ্ছে। এছাড়াও সিলেট-কোম্পানীগঞ্জ ও কোম্পানীগঞ্জ-সিলেটমুখি অসংখ্য মিনিবাস, ট্রাক, পিকআপ সহ গণ পরিবহন বাস (বিআরটিসি) চলাচল করছে। দু/একটি দূরপাল্লার বাস চলাচল করলেও বেশিরভাগ দূরপাল্লার বাস সার্ভিস বন্ধ রয়েছে।

হরতালের কারনে সাধারণ মানুষের কোনো রকম সমস্যার সৃষ্টি না হয় সেজন্য ছাত্রলীগ মাঠে রয়েছে বলে জানান উপজেলা ছাত্রলীগের সভাপতি ওমর আলী।

বিএনপির জ্বালাও পুড়াও আন্দোলন ও হরতালের প্রতিবাদে কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশে শান্তি সমাবেশের ডাক দিয়েছে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন গুলো। বেলা তিনটায় উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গণে এই শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অখিল চন্দ্র বিশ্বাস।

এদিকে সিলেট সদরের সাথে জেলার প্রতিটি উপজেলায় চলাচলকারী গণপরিবহন গুলো যাতে নিরাপদ গন্তব্যস্থলে পৌছাঁতে পারে সেজন্য প্রতিটি স্ট্যান্ড ও বাস টার্মিনালে জেলা তাঁতী লীগের নেতাকর্মীরা অবস্থান নিয়েছে বলে জানান জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক সুজন দেবনাথ।

হরতাল এখন জাদুঘরে স্থান করে নিয়েছে মন্তব্য করেন জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মজির উদ্দিন। প্রতিবেদককে তিনি আরও জানান, বিএনপির ডাকা হরতাল জনগন প্রতাহার করেছে। সাধারণ মানুষ বুঝে গেছে এই হরতাল বিএনপির সুবিধা আদায়ের হরতাল। ক্ষমতায় যাওয়ার হরতাল। তাই জনগন বিএনপির এই হরতালকে প্রত্যাহার করেছে।

বিএনপির ডাকা হরতালে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেছে কিনা জানতে চাইলে কোম্পানীগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হিল্লোল রায় প্রতিবেদককে বলেন, বিএনপির ডাকা হরতালে জনজীবন স্বাভাবিক চলছে। কোথাও হরাতাল পালিত হওয়ার খবর পায়নি। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সব ধরনের অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে কোম্পানীগঞ্জ থানা পুলিশ টিম সার্বক্ষণিক মাঠে রয়েছে।

বার্তা বাজার/এম এম