সিলেটের কোম্পানীগঞ্জে বহুল প্রতিক্ষিত ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স ষ্টেশন উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকাল সারে ১০টায় ষ্টেশন ভবন উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ (এমপি)।

২৭ জন জনবল থাকার কথা থাকলেও ১৫ জনের এই অর্ধেক জনবল দিয়েই আকাঙ্ক্ষিত এই ফায়ার সার্ভিস ষ্টেশন উদ্বোধন করা হয়েছে। বিগত কয়েক দশকে কোম্পানীগঞ্জে বড় বড় কয়েকটি অগ্নি-দূর্ঘটনা ঘটলেও দূর্গম যাতায়াত ব্যবস্থা এবং নিকটবর্তী ফায়ার ষ্টেশন না থাকায় ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়েছে অগ্নিদূর্ঘটনার শিকার ব্যবসায়ী ও স্থানীয়রা। এছাড়াও পাথর অধ্যুষিত ভোলাগঞ্জ ও এর আশপাশের কোয়ারী গুলোতে মাটি ধসে শ্রমিক মৃত্যু, পানিতে ডুবে পর্যটকের মৃত্যু সহ সড়ক দূর্ঘটনায় ফায়ার বিগ্রেডের ডিফেন্স কার্যক্রম সংকটে ভুগতে হয়েছে উত্তর সিলেটের এই উপজেলাবাসীকে। দেশের ১৫৬টি গুরুত্বপূর্ণ উপজেলা ও সদরে ৫০১টি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন রয়েছে। দেশের ৫০২তম ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ষ্টেশন উদ্বোধন হয়েছে কোম্পানীগঞ্জে।

গণপূর্ত বিভাগ কতৃক ২০১৯ সালের ২৯ জুলাই ষ্টেশনের দরপত্র আহবানের মাধ্যমে এই ষ্টেশনের প্রাথমিক কার্যক্রম শুরু হয়। গত ৬ ফেব্রুয়ারীতে ৩ কোটি ৫৪ লাখ ২১ হাজার ৬৭৭ টাকা ব্যয়ে নির্মিতি ভবনটি গণপূর্ত বিভাগ সিলেটকে বুঝিয়ে দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান মোঃ ইউনুস এন্ড ব্রাদার্স প্রাইভেট লিমিটেড।

প্রধান অতিথি হিসেবে উদ্বোধনকালে মন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার দেশের প্রতিটি স্তরে উন্নয়ন করে যাচ্ছে। গত ১৫ বছরে দেশ ডিজিটাল হয়েছে। ইনশাআল্লাহ আগামীতে পুনরায় নির্বাচিত হলে দেশ স্মার্টযুগে প্রবেশ করবে। তাই দেশের উন্নয়নকে তরান্বিত করতে আবারও আওয়ামী লীগ জয়যুক্ত করুন। এ সময় তিনি কোম্পানীগঞ্জ ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স ষ্টেশন কর্মীদের দায়িত্বশীল হওয়ার জন্য তাগিদ দিয়েছেন। আগামীতে নির্বাচিত হতে পারলে এই ষ্টেশনের জন্য আরও ভূমি অধিগ্রহণ করা হবে। আরও বড় এবং আধুনিকায়নের ছোয়া দেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স পরিচালক ওয়াহিদুল ইসলাম, উপ-পরিচালক মনিরুজ্জামান, সহকারি পরিচালক শফিকুল ইসলাম ভূইয়া, উপ সহকারী পরিচালক খন্দকার সানাউল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হিল্লোল রায়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলী আমজদ, সহ সভাপতি হুমায়ন কবির মুছব্বির, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, উপজেলা আওয়ামী লীগের সদস্য ইকাল হোসেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী নাসরিন জাহান ফাতেমা ও সাধারণ সম্পাদক তামান্না আক্তার হেনা, উপজেলা তাঁতী লীগের সভাপতি শের তারিকুল ইসলাম, উপজেলা যুবলীগের আহবায়ক আলা উদ্দিন, যুগ্ম আহবায়ক আব্দুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি ওমর আলী ও সাধারণ সম্পাদক শাহ আলম স্বাধীন, উপজেলা ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি সামসুল আলম, ও সাবেক সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান জামান রানা, সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ওয়ারহাউজ ইন্সপেক্টর মহসিন প্রধান, সালাহ উদ্দিন, ইব্রাহিম।

এছাড়াও মন্ত্রী ইমরান আহমদ ভোলাগঞ্জ-শাহ আরফিন সড়কের (দুই কিলোমিটার) ভিত্তি প্রস্তর উদ্বোধন, শিলেরভাঙ্গা-টুকের বাজার সড়কের আরসিসি সড়কের উদ্বোধনসহ ১৭টি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানে ১২৫ বান্ডিল ঢেউটিন, নগদ ৩ লক্ষ ৭৫ হাজার টাকা প্রদান করেন।

বার্তাবাজার/এম আই