বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমার পূর্বাভাস দিলো বিশ্বব্যাংক। সংস্থাটির বাংলাদেশ ও ভুটানের আবাসিক পরিচালক আবদৌলায়ে সেক জানিয়েছেন, নির্বাচন ঘিরে অনিশ্চয়তা, উচ্চ মূল্যস্ফীতি ও আর্থিক খাতের নাজুক পরিস্থিতির কারণে এ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৫ দশমিক ছয় শতাংশের বেশি হবে না। প্রয়োজনীয় সংস্কারের জন্য নির্বাচনের অপেক্ষায় না থেকে এখনই কঠোর ব্যবস্থা নেয়ার তাগিদ দিয়েছে সংস্থাটি।

কিছুতেই বাগে আসছে না নিত্যপণ্যের বাজার। মূল্যস্ফীতির পারদ চড়া হওয়ায় ভোগ কমেছে স্বল্প আয়ের মানুষের। পাত থেকে উধাও হয়েছে মাছ-মাংস।৬ বছরে দেশে দারিদ্র্য কমলেও শহরের বৈষম্য বেড়েছে বেশ খানিকটা। এ তথ্য উঠে এলো বিশ্বব্যাংকের প্রতিবেদনে।

সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন, সামাজিক ক্ষেত্রে অগ্রগতি হয়েছে বাংলাদেশের। কিন্তু মূল্যস্ফীতি ও বহিঃখাতের চাপ, আর্থিক খাতের দুর্বলতা এবং নির্বাচনী অনিশ্চয়তায় এবছর প্রবৃদ্ধি নেমে যাবে সাড়ে পাঁচ শতাংশের ঘরে।

বাড়তে থাকা খেলাপি ঋণ, মুদ্রার বিনিময় হার বাজারভিত্তিক না করা এবং সুদহারও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য চ্যালেঞ্জ। এসব কব্জায় রাখতে দরকার আর্থিক খাতের সংস্কার। নির্বাচনী ব্যস্ততায় সংস্কারের কাজ ফেলে রাখা ঠিক হবে না, মনে করে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক বলছে, ২০২৫ সালে মূল্যস্ফীতি কমবে, স্থিতিশীল হতে পারে আন্তর্জাতিক পরিস্থিতিও। তখন বাংলাদেশের প্রবৃদ্ধি ৫ দশমিক ৮ শতাংশে উন্নীত হওয়ার আশা সংস্থাটির।

বার্তাবাজার/এম আই