স্বামী-স্ত্রী এক সাথেই করতেন মাদকের রমরমা ব্যবসা। তাদের বিরুদ্ধে মাদকের মামলা রয়েছে কয়েক জোড়া।ফেন্সিডিল, গাঁজা ও টাপেন্টাডল সহ অন্যান্য মাদকের ব্যবসা করতেন এই দম্পত্তি। শারীরিক অসুস্থতার কারণে স্বামী মাদক বেচাকেনা বাদ দিয়েছেন। তবে দীর্ঘদিন থেকে জমজমাট মাদকের ব্যবসা করে আসছেন বেলি বেগম (৪৫)। অসুস্থ স্বামী এখন তার ব্যবসার সহযোগী। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে বেশ কয়েকবার নিজের চতুরতায় ধরাছোঁয়ার বাহিরে থেকে গেছেন এই মাদক সম্রাজ্ঞী।

অবশেষে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাতে নিজ বাড়ি থেকে বেলি বেগম সহ তার সহযোগী আখিনুরকে আটক করেছে দিনাজপুরের ঘোড়াঘাট থানা পুলিশ। জব্দ করা হয়েছে ৬০ পিস নেশা জাতীয় টাপেন্টাডল ট্যাবলেট। এসব মাদকের স্থানীয় বাজারমূল্য প্রায় ৯ হাজার টাকা। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে একটি মামলা করেছেন।

গ্রেপ্তার বেলি বেগম (৪৫) ঘোড়াঘাট পৌর এলাকার নয়াপাড়া গ্রামের মাহবুর রহমানে স্ত্রী এবং আখিনুর মিয়া (২৩) পাশ্ববর্তী গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার কোচমারী গ্রামের আলম মিয়ার ছেলে।

বেলি বেগম ঘোড়াঘাট পৌর এলাকার প্রথম সারির একজন মাদক ব্যবসায়ী। আগে ফেন্সিডিল ও গাঁজার ব্যবসা করলেও, বর্তমানে তিনি মাদকদ্রব্য হিসেবে ব্যবহারিত টাপেন্টাডল ট্যাবলেটের খুচরা ও পাইকারী বিক্রেতা। ঘোড়াঘাট সহ আশপাশের উপজেলার মাদক ব্যবসায়ীদের কাছে বিভিন্ন মাদকদ্রব্য পাইকারী মূল্যে সরবরাহ করেন মাদক সম্রাজ্ঞী বেলি।

পুলিশ জানান, বৃহস্পতিবার সন্ধায় স্থানীয়দের মাধ্যমে তারা জানতে পারেন বেলি বেগমের বাড়িতে মাদক বেচাকেনা চলছে। রাত সাড়ে ৮টায় উপ-পরিদর্শক (এসআই) অসীম কুমার মোদকের নেতৃত্বে থানা পুলিশের একটি দল ওই বাড়িতে উপস্থিত হয়ে দুজনকে আটক করে। পরে বেলি বেগমের হাতে বিক্রয়ের উদ্দেশ্যে থাকা ৫০ পিস এবং আখিনুরের কাছে থেকে আরো ১০ পিস টাপেন্টাডল ট্যাবলেট জব্দ করে পুলিশ।

বেলি বেগমের প্রতিবেশি ২৫ বছর বয়সী এক যুবক। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ‘ দিনরাত ২৪ ঘন্টা বেলি নেশাদ্রব্য বিক্রি। এলাকার পরিবেশ একেবারে নষ্ট করে ফেলেছে। প্রতিবাদ করতে গেলে অকথ্য ভাষায় গালিগালাজ করে। এমনকি মারধরের হুমকি দেয়। তাই আমরাও নিরুপায় হয়ে চুপচাপ থাকি।’

ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ বলেন, মাদক ব্যবসায়ী হিসেবে বেলি বেগমের বেশ পরিচিতি রয়েছে। ইতিপূর্বেও আমরা তাকে এবং তার স্বামীকে গ্রেপ্তার করেছি। বেলির নামে মাদকের তিনটি মামলা চলমান আছে। তার মধ্যে দুটি ফেন্সিডিল এবং একটি গাঁজার মামলা। আসামীদেরকে শুক্রবার সকালে আদালতের মাধ্যমে দিনাজপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে।’

বার্তা বাজার/জে আই