বিভিন্ন পেশার মানুষের বিভিন্ন বিষয়ে আগ্রহ থাকে। কারো লাইফস্টাইল বা পেশাগত উন্নতি, কারো ভ্রমণ, খেলাধুলা, কারো বই পড়া, আরও কত কি – যা ব্যক্তি থেকে ব্যক্তি নির্ভর করে।

অন্যদিকে উদ্যোক্তা শব্দটি এসময়ে একটি আলোচিত বিষয়। প্যাসিভ ইনকাম বা চাকরির পাশাপাশি অর্থ উপার্জনের জন্য অনেকে কিছু একটা করার চেষ্টা করছেন।তরুণরা এই বিষয়ে বেশি আগ্রহী। অনেকে চাকরিতে না গিয়ে ব্যবসা তথা উদ্যোক্তা হবার জন্য জন্য চেষ্টা করছেন। আর তাই নতুন উদ্যোক্তাদের ‘উদ্যোক্তাদের যাত্রা; আইডিয়া থেকে’ বই আকারে সহজ ও সাবলীল ইংরেজি ভাষায় সম্প্রতি তরুণ উদ্যোক্তাদের সঠিক দিক নির্দেশনা দিতে বই লিখেছেন মোঃ ফজলে রাব্বি কিন্তু তিনি উদ্যোক্তা হিসেবে ওয়ালী আহমেদ রাব্বি (Wali Ahmed Rabby) নামে সুপরিচিত। তার লেখা ‘উদ্যোক্তার যাত্রা: আইডিয়া থেকে সাফল্যের দিকে’ শীর্ষক বইটি তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

বর্তমানে ওয়ালী আহমেদ রাব্বি চীন থেকে বিভিন্ন পণ্য আমদানির ব্যবসা করছেন।
যেহেতু তরুণরা এখন অনলাইন মুখী সেজন্যই তিনি অনলাইন এ প্রকাশ করেছেন তার বই। বইয়ের নাম”The Entrepreneur’s Journey: From Idea to Success”। বইটি একজন সফল উদ্যোক্তা তৈরিতে ব্যাপক ভূমিকা রাখছে। এই বইটি একজন তরুণের মনোবল ও ধৈর্য বৃদ্ধিতে ব্যাপক সহায়ক। বইটির বাংলা সংস্করণ ‘উদ্যোক্তা যাত্রা’ আইডিয়া থেকে’ যে বইটিতে তুলে ধরা হয়েছে কিভাবে নতুন নতুন আইডিয়া দিয়ে সফল উদ্যোক্তা তৈরি হওয়া যায় দেওয়া আছে সঠিক দিকনির্দেশনা ও পরামর্শ।
একজন উদ্যোক্তা তৈরি করতে যে মনোবল দরকার এই বইটি পড়লে সেই মনোবল ও কাজের প্রতি আগ্রহ তৈরি করে যার ফলে একজন তরুণ সহজেই উদ্যোক্তায় পরিণত হতে পারে।এই বই পড়লে তরুণরা মূল্যবান অন্তর্দৃষ্টি এবং শিক্ষা লাভ করবেন। যা সফল উদ্যোক্তাদের কাছ থেকে নেওয়া হয়েছে।

ওয়ালী আহমেদ রাব্বি বলেন, যে সফলতা স্বপ্নে আসে সেটা কখনও সফলতা হতে পারে না। সফলতা সেটাই যেটা মানুষ পরিশ্রমের মাধ্যমে পায়। আমার বই পড়লে সঠিক দিক নির্দেশনা পাবেন কিন্তু পরিশ্রম করতে হবে। দিক নির্দেশনা অনুযায়ী যখন কাজটি পরিশ্রম নিয়ে করবেন তখন সফলতা অনিবার্য। পরিশ্রমের বিকল্প কিছুই হতে পারে না সেটা যে কাজই হোক। আমার বই পড়লে আইডিয়া পাবেন। কিন্তু সেটা কাজে লাগে হবে পরিশ্রম দিয়ে তবেই সফল হবেন।