উপকূলীয় এলাকার জনগোষ্ঠীকে প্রাকৃতিক দুর্যোগ থেকে জানমাল রক্ষা ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় পটুয়াখালীর রাঙ্গাবালীর চরাঞ্চলে নতুন বনায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। সংশ্লিষ্টরা জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে স্থানীয় জনগোষ্ঠীর বসতভিটা ও পতিত জমিতে এসব বনায়ন করা হবে।

এ লক্ষ্যে সোমবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে ফলজ, বনজ ও ভেষজ প্রজাতির ১২ হাজার ১৪২টি গাছের চারা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী। বন বিভাগের উদ্যোগে উপজেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানের পর বিভিন্ন সময় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ৫ পরিবারের প্রত্যেককে ১০ হাজার টাকা করে ৫০ হাজার টাকা আর্থিক সহায়তার চেক প্রদান করেন বিভাগীয় কমিশনার।

এছাড়াও তিনি রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন ও অভিভাবকদের সাথে মতবিনিময় সভা, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ,ভূমি অফিস , রাঙ্গাবালী সদর ইউনিয়ন ভূমি অফিস, রাঙ্গাবালী সদর ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন ডিজিটাল সেন্টার, উপজেলার মাদারবুনিয়া এলাকার মুজিববর্ষ উপলক্ষে ৪র্থ পর্যায়ে নির্মিত আশ্রয়ন প্রকল্প এবং জেলা পরিষদের উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন।

পটুয়াখালী জেলা প্রশাসক নূর কুতুবুল আলমের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সালেক মূহিদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সদর ইউনিয়নের চেয়ারম্যান সাইদুজ্জামান মামুন।

বার্তাবাজার/এম আই