হাইপেশিয়া আন্তজার্তিক অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের জান্নাতুল মাওয়া। আগামী ১৬ অক্টোবর ইতালির ফ্লোরেন্স শহরে জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে জান্নাতুল মাওয়ার হাতে হাইপেশিয়া অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে বলে জানা যায়।

জান্নাতুল মাওয়ার বড় ভাই অ্যাডভোকেট জাফরুল্লাহ ইব্রাহিম জানান, ইন্টারন্যাশনাল ‘‘সিকপ নেট কনফেডারেশন’’ এর উদ্যোগে স্থাপত্য ও নগর পুনরুদ্ধারের ৬ষ্ঠ দ্বিবার্ষিক, বিআরএইউ-৬ এর উদ্বোধনী দিন উপলক্ষে জলবায়ু পরিবর্তনে অ্যাডভোকেসি ও দুর্যোগ ঝুঁকি হ্রাসে অবদান রাখান জন্য জান্নাতকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

আফগানিস্তান থেকে জাহারা জয়া ও বাংলাদেশ থেকে জান্নাতকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অ্যাওয়ার্ড প্রাপ্তির পুরো প্রক্রিয়ায় জান্নাতুল মাওয়ার মেন্টর হিসেবে ভূমিকা রাখেন বাংলাদেশী অস্ট্রেলিয়া প্রবাসী সৈয়দ আহমেদ।

প্রসঙ্গত, জান্নাতুল মাওয়া সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের মোমরেজপুর গ্রামের আব্দুল জব্বারের মেয়ে ও বেসরকারি বিন্দু নারী উন্নয়ন সংগঠনের নির্বাহী
পরিচালক। এর আগে তিনি ক্লাইমেট চ্যাম্পিয়ান অ্যাওয়ার্ড, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড সহ দেশী-বিদেশী অ্যাওয়ার্ড অর্জন করেছেন।

বার্তাবাজার/এম আই