পটুয়াখালীর কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিয়নের নাচনাপাডা গ্রামে সাহিদা বেগম তার অন্ধ প্রতিবন্ধী স্বামী আব্দুল রব ও ছেলে সন্তান নিয়ে দীর্ঘবছর ধরে বসবাস করে আসছেন।

তবে তাদের বাড়ির দুই পাশে অবৈধভাবে কয়েকজন দেয়াল তৈরি করে প্রভাব খাটিয়ে মাছ চাষ করে আসছে। ফলে এই বর্ষার পুরো মৌসুম জুড়ে ঐ পরিবারটি পানিবন্দী হয়ে পড়ে। এ বিষয়ে ওই প্রতিবন্ধী পরিবারটি প্রতিকারের জন্য একাধিকবার স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে গিয়েও কোন সমাধান পাচ্ছিল না।

পরে বিষয়টি কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃজাহাঙ্গীর হোসেন এর নজরে আসলে তাৎক্ষণিক বৃহস্পতিবার (২৪ আগস্ট) সকালে প্রবল বৃষ্টি উপেক্ষা করে সরেজমিনে ছুটে গিয়ে ওই পরিবারটির ভোগান্তি এবং জলাবদ্ধতা থেকে পরিবারটিকে মুক্তি দানের জন্য নিজে দাড়িয়ে থেকে অভিযুক্তদের দিয়ে পাইপ স্থাপন করে পানি নামানোর ব্যবস্থা করেন এবং কোন ভাবে ওই জায়গায় মাছ চাষ করে জলাবদ্ধতা তৈরি না করতে অভিযুক্ত ব্যাক্তিদের কঠোর নির্দেশনা প্রদান করেন ইউএনও।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃজাহাঙ্গীর হোসেন বলেন, উপজেলা যেসকল স্থান জলাবদ্ধতা তৈরি করে মাছ চাষ বা বিভিন্ন খালে বাধ দিয়ে মাছের ঘের তৈরি করা আছে এসব অপসার‌ণে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত আছে। এবং কোনভাবেই কোথাও জলাবদ্ধতা তৈরি করে জনভোগান্তি করা যাবেনা বলেও জানান তিনি।

বার্তাবাজার/এম আই