সহজ শর্তে ঋণ দেওয়ার নামে কুষ্টিয়া কুমারখালীতে গ্রাহকদের কোটি টাকা নিয়ে পালিয়েছে নীড় ফাউন্ডেশনের নামের একটি ভুয়া এনজিও।

শনিবার পৌর শহরের কাজীপাড়া লাভলী খাতুনের বাড়িতে এনজিওটির অফিসে গিয়ে দেখা যায় দরজায় তালা ঝুলছে। সামনে আহাজারি করছে কিছু গ্রাহকরা।

জানা যায়, মাস খানেক আগে ওই বাড়ির নিচতলা ভাড়া নিয়ে অফিস শুরু করেন একটি প্রতারকচক্র। ২০ হাজার টাকা জমা দিলে ২ লাখ টাকা ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে জামানত সংগ্রহ করে ব্রাঞ্চ ম্যানেজার মো. হাবিবুর রহমান (ভিজিডিং কার্ডে দেওয়া নাম) ও তার সহকারীরা। এই ভুয়া এনজিও প্রায় শতাধিক মানুষের কাছ থেকে কোটি টাকা নিয়ে উধাও হাওয়ায় খবর পাওয়া গেছে।

গ্রাহক আলাউদ্দিন বলেন, ২০ হাজার টাকা জমা দিয়েছে। রোববার সকালে ২ লাখ ঋণ দেওয়ার কথা ছিল। কিন্তু সকালে ব্রাঞ্চ ম্যানেজারের ফোন নম্বরটি বন্ধ পাওয়া অফিসে এসে দেখি দরজায় তালা মারা।

আব্দুল মোমিন হোসেন জানান, নীড় ফাউন্ডেশনের ব্রাঞ্চ ম্যানেজার দুই লাখ টাকা ঋণ দেবেন বলে ২৫ হাজার টাকা আমানত জমা দেই। এখন ঋণ দেওয়ার কথা কিন্তু অফিসে এসে দেখি অফিস বন্ধ। তাদের দেয়া মোবাইল নম্বরে কল দিলে বন্ধ পাচ্ছি।

বাড়ির মালিক লাভলী খাতুন জানান, ২ দিন আগে নীড় ফাউন্ডেশন নামে একটি এনজিও ম্যানেজার হাবিবুর রহমান নামে একজন এসে বাসাটি ভাড়া নেয়। আমি চুক্তিনামা করতে চাইলে সেই দিন পালিয়ে যায় তারা।

সংস্থার এরিয়া ম্যানেজার পরিচয় দেয়া হাবিবুর রহমানের মোবাইলে ফোন দিলে তার মোবাইল বন্ধ থাকায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

কুমারখালী থানার ওসি আকিবুল ইসলাম আকিব বলেন, এই বিষয়ে কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই ঘটনায় প্রসাশনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

বার্তাবাজার/এম আই