ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আশুগঞ্জের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে সচেতনতা মুলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ আগস্ট) সকালে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসাপাতালের আবাসিক মেডিকেল অফিসার ও সমাজ সেবক ডাঃ ফাইজুর রহমান ফয়েজের ব্যাক্তিগত উদ্যোগে উপজেলা শহরের সরকারী হাজী আব্দুল জলিল উচ্চ বিদ্যালয় ও রওশন আরা জলিল বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ডেঙ্গু প্রতিরোধে করনীয় বিষয়ক সচেতনতা মুলক কর্মশালা করা হয়।

এ কর্মসুচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সদর হাসাপাতালের আবাসিক মেডিকেল অফিসার ও সমাজ সেবক ডাঃ ফাইজুর রহমান ফয়েজ। এ সময় শিক্ষার্থীদের মাঝে সচেতনতা মুলক লিফলেট ও ঔষধ বিতরন করা হয়।

সকাল সাড়ে ১০টায় প্রথমে সরকারী হাজী আব্দুল জলিল উচ্চ বিদ্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন হয়। এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ুন কবীরের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক সালাহ উদ্দিন সোহেলসহ প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। পরে বেলা সাড়ে ১১টায় রওশন আরা জলিল বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনা মূলক কর্মশালা লিফলেট বিতরন ও প্রতিরোধে করণীয় সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল আজাদের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সিনিয়র শিক্ষক কামাল আহমেদসহ প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

এ সময় দুটি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা মুলক লিফলেট ও ঔষধ বিতরণ করা হয়। এরমধ্যে প্রতিটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ১০ হাজার প্যারাসিটামল, ৩ হাজার গ্যাস্টিক ট্যাবলেট ও ১ হাজার ওরস্যালাইন সরবরাহ করা হয়।

এ কর্মসূচির উদ্যোক্তা ও প্রধান অতিথি ব্রাহ্মণবাড়িয়া সদর হাসাপাতালের আবাসিক মেডিকেল অফিসার ও সমাজ সেবক ডাঃ ফাইজুর রহমান ফয়েজ জানান, সম্প্রতি আশুগঞ্জে ডেঙ্গুর পাদুর্ভাব দেখা দিয়েছে ইতিমধ্যে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন অনেকেই। উপজেলায় এডিস মশার বিস্তার রোধে ও ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের সচেতন করতে এই কর্মসূচি গ্রহন করা হয়েছে। প্রথম দিনে উপজেলা শহরের দুটি শিক্ষা প্রতিষ্ঠানে এ কর্মসুচির উদ্বোধন করা হয়েছে। পর্যায়ক্রমে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ কার্যক্রম বাস্তবায়ন হবে।

বার্তা বাজার/জে আই