জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘নিষিদ্ধ’ সংগঠনের সঙ্গে জড়িত থাকার সন্দেহে এক শিক্ষার্থীর মোবাইল ফোন জব্দ করে দুই দিন পর ফেরত দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান।

মোবাইল ফোন জব্দ হওয়া শিক্ষার্থীর নাম আরিফ সোহেল। তিনি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

সোহেলের অভিযোগ, গত সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন প্রাঙ্গণে স্ব-চিন্তন শিরোনামে একটি পাঠচক্রের আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের ‘মুক্তমনা’ কয়েকজন শিক্ষার্থী। অরাজনৈতিক বিষয়ে এ পাঠচক্র চলাকালীন প্রক্টরিয়াল বডির সদস্যরা আমাদের পাঠচক্রে সাময়িক বিঘ্ন সৃষ্টি করে আমাদের সকলের রাজনৈতিক মতাদর্শ এবং পাঠচক্রের উদ্দেশ্য সম্পর্কে জানতে চান এবংএক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আমার মোবাইল ফোন কেড়ে নেন।

সোহেল দাবি করেন, তিনি গণতন্ত্র মঞ্চ, রাষ্ট্রসংস্কার আন্দোলনসহ আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন মানবাধিকার সংগঠনের সঙ্গে জড়িত আছেন এবং কোন নিষিদ্ধ-ঘোষিত সংগঠনের সাথে তার যোগাযোগ নেই।

এরুপ পাঠচক্রের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘এর লক্ষ্য বিভিন্ন সামাজিক সমস্যার বুদ্ধিবৃত্তিক আলোচনা করা। আমরা পড়াশুনার পাশাপাশি শিক্ষার্থীদের সামাজিক জীবন, শারীরিক ও মানসিক স্বাস্থ্য, নৃবিজ্ঞান এবং দর্শন নিয়ে আলোচনা করি।’

এদিকে আজ সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলন করে তারা। এসময় তারা দাবি করেন স্ব-চিন্তন কোন নিষিদ্ধ সংগঠনের সাথে সম্পৃক্ত নয় এবং বিশ্ববিদ্যালয়ের প্রশাসনও তাদের সাথে কোন নিষিদ্ধ সংগঠনের সম্পৃক্ততা পায়নি।

এ ব্যাপারে জানতে চাইলে জাবি প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘ক্যাম্পাসে ওই ছাত্রের সন্দেহজনক কর্মকান্ড দেখে আমরা ভেবেছিলাম সে বিশ্ববিদ্যালয়ের কোনো নিষিদ্ধ সংগঠনের সঙ্গে জড়িত থাকতে পারে। সন্দেহজনক হওয়ায় তার মোবাইল ফোনজব্দ করেছি।’

তিনি আরো বলেন, ‘নিষিদ্ধ সংগঠনের সঙ্গে তার সম্পৃক্ততার যথেষ্ট প্রমাণ না পাওয়ায় আমরা আজ দুপুরে ওই ছাত্রের কাছে তার মোবাইল ফোন ফিরিয়ে দিয়েছি। তবে তাকে আমাদের নজরদারিতে রাখবো।’

মোবাইল ফোন জব্দ এবং কার্যক্রম তদারকি করায় ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন হয় কিনা জানতে চাইলে প্রক্টর বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও শৃঙ্খলার স্বার্থে এ ধরনের কার্যক্রম পরিচালনার অধিকার বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির রয়েছে।

বার্তা বাজার/জে আই