জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে সাতক্ষীরার কালিগঞ্জে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (৮ আগস্ট) সকাল ১০টার দিকে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় আয়োজিত এ কর্মসূচি পালিত হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অর্ণা চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য ও সেলাই মেশিন বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরা।

এসময় তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ লড়াই ও সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। এ লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যে প্রেরণাদাত্রী ছিলেন ফজিলাতুন নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুর গোটা রাজনৈতিক জীবন ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি কাজে প্রেরণার উৎস হয়ে ছিলেন।

বঙ্গবন্ধু যখন বারবার পাকিস্তানি শাসকদের হাতে বন্দি জীবনযাপন করছিলেন, তখন আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা ফজিলাতুননেছা মুজিবের কাছে ছুটে যেতেন। তিনি তাদের কাছে বঙ্গবন্ধুর বিভিন্ন দিক-নির্দেশনা পৌঁছে দিতেন ও লড়াই-সংগ্রাম চালিয়ে যেতে অনুপ্রেরণা যোগাতেন বলে জানান তিনি।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ শাওন আহমেদ সোহাগ, রিপোর্টার্স ক্লাবের সদস্য হাবিবুল্লাহ বাহারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আলোচনা শেষে উপজেলার দুস্থ, অসহায়, হতদরিদ্র, বিধবা ও তালাকপ্রাপ্ত ৭ জন নারীর মাঝে “পা” চালিত সেলাই মেশিনসহ সারাদেশে একযোগে আর্থিক সহযোগিতা প্রদানের নিমিত্তে ৫ জন দুস্থ নারীর মাঝে আর্থিক অনুদান প্রদান করা হয়।

বার্তাবাজার/এম আই