দক্ষিন আফ্রিকায় দোকানের চাঁদা না দেওয়ায় বাংলাদেশি ব্যবসায়ী সেলিম মাতুব্বরকে(৬০) গুলি করে হত্যা করেছে দেশটির একদল সন্ত্রাসী। গত শুক্রবার (৪ আগস্ট) আফ্রিকান স্থানীয় সময় রাত ৮টা ও বাংলাদেশ সময় রাত ১২ টার দিকে আফ্রিকার প্রিটোরিয়া শহরে এ ঘটনা ঘটে। নিহত সেলিম মাদারীপুর জেলার রাজৈর উপজেলার মজুমদার কান্দি গ্রামের আবু আলী মাতুব্বরের ছেলে। এ খবর শোনার পর থেকেই পরিবারে শোকের ছায়া নেমে এসেছে, শুরু হয়েছে মাতম।

সোমবার সরজমিনে গিয়ে জানাযায়, সেলিম মাতুব্বর দীর্ঘ ১৫ বছর আগে পারিবারিক স্বচ্ছলতা ফেরাতে দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান। তিনি মাঝে মধ্যে দেশে আসলেও সেখানেই স্থায়ীভাবে ব্যবসা শুরু করেছিলেন। শুক্রবার (৪ আগস্ট) জুমার নামাজের পর স্থানীয় সন্ত্রাসীরা তার কাছে চাঁদা দাবি করে। চাঁদা না পেয়ে রাতের কোন এক সময় তাকে নিজ দোকানের মধ্যে সন্ত্রাসীরা গুলি করে পালিয়ে যায় এবং সেখানেই তার মৃত্যু হয়।

সেলিম মাতুব্বরের ছেলে শিহাব আহমেদ জাবের (২২) কান্না জড়িত কন্ঠে বলেন, আমার মামা আকরাম হোসেন রোববার ফোন করে বাবার মৃত্যুর কথা জানিয়েছেন। ওখানে আমাদের কোন শত্রু নাই। আমার বাবার লাশটি যেন দ্রুত দেশে ফিরিয়ে আনা হয়, সেজন্য সরকারের সহযোগিতা কামনা করছি।

এ বিষয়ে রাজৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খাদিজা আক্তার জানান, এ বিষয়ে আমরা এখনো শুনিনি। তবে এ ব্যাপারে খোঁজ খবর নেয়া হবে। নিহতের মরদেহ দ্রুত দেশে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলবো।

বার্তা বাজার/জে আই