কুমিল্লার দেবীদ্বারের ৬১নং এলাহাবাদ পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বেলাল হোসেনকে ৫ম শ্রেণীর একাধিক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগে অবরুদ্ধ করে রাখেন এলাকাবাসী। খবর পেয়ে বিদ্যালয়ের অবরুদ্ধ শিক্ষকে দেবীদ্বার থানা পুলিশ উদ্ধার করে।

এ ঘটনায় বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী ফারজানা আক্তার (১১) মারাত্মক আহত হয়। তাকে দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে।

ঘটনার বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক হোসেন জানান, ৩০ জুলাই রবিবার দুপুরে সহকারী শিক্ষক বেলাল হোসেন ৫ম শ্রেণীর একাধিক শিক্ষার্থীকে বেত্রাঘাত করেন।

টিফিনের পর বিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানার অভিভাবক আমার কাছে অভিযোগ করেন, বেলাল স্যার তাকে ব্যাপক বেত্রাঘাত করে। ততক্ষণে সহকারী শিক্ষক বেলাল হোসেন বিশেষ কাজের জন্য ছুটি নিয়ে চলে যায়। পরের দিন আমি তাদের বিচারের আশ্বাস দেই।

পরের দিন ৩১ শে জুলাই সোমবার আমিসহ কয়েক শিক্ষক নিয়ে ফারজানাকে দেখতে তার বাড়িতে গিয়ে খোঁজখবর নিয়েছি। ছাত্রী ফারজানার বাড়ি থেকে ফিরে দেখি সহকারী শিক্ষক বেলাল হোসেনকে এলাকাবাসী অবরুদ্ধ করে বিক্ষোভ করছে। পরে পুলিশ এসে অবরুদ্ধ শিক্ষক বেলাল হোসেনকে উদ্ধার করে নিয়ে যায়। এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসারকে অবহিত করেছি।

নির্যাতিত শিক্ষার্থী ফারজানাসহ, জান্নাত, মিম, খাদিজা আমাদের জানান, সহকারী শিক্ষক বেলাল হোসেন সবসময় আমাদের অকারণে গালি গালাজসহ অশুভ আচরণ করেন।

আমাদের স্কুলের টিউবওয়েল না থাকায় গতকাল স্কুলের পাশের মাজারে পানি পান করতে গেলে, স্যার আমাদের সকলকে ব্যাপক বেত্রাঘাত করে। এতে ফারজানা অসুস্থ হয়ে পড়ে।

স্হানীয়রা জানান, বেলাল হোসেন একজন খারাপ প্রকৃতির লোক। তার বিরুদ্ধে নানান অভিযোগ রয়েছে। আগেও তার একক আধিপত্য ও কর্মস্হলে অনিয়মিত থাকার কারণে বিভাগীয় মামলা হয় তার বিরুদ্ধে। এছাড়া সে প্রায় স্কুলের কোমলমতি শিশুদের মারধর, শারিরীক নির্যাতন করার অভিযোগ রয়েছে। আমরা এ শিক্ষকে বহিষ্কার চাই।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ. সাখাওয়াত জানান, তিনি এখনো এ বিষয়ে কিছুই জানেন না।

এ বিষয়ে উপজেলা সহকারী শিক্ষা অফিসার আবদুর রহমান বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্হল পরিদর্শন করি। শিক্ষক, শিক্ষিকা ও ছাত্র ছাত্রী লিখিত অভিযোগ দিয়েছে। আমাদের ঊর্ধ্বতন কর্মকতারা এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

দেবীদ্বার উপজেলার নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানা বলেন, অবরুদ্ধ শিক্ষককে আইন শৃঙ্খলা বাহিনী উদ্ধার করেছে। ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

বার্তাবাজার/এম আই