চট্টগ্রামের হাটহাজারীতে ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজের নাম পরিবর্তন করে রাখা হয়েছে রহিমপুর আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজ।

বুধবার (১৯ জুলাই) বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলি।

তিনি বলেন, যুদ্ধাপরাধী মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর বাবার নামে ছিল ফজলুল কাদের চৌধুরী আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজের নাম । ২০১২ সালে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান, সড়ক ও স্থাপনা হতে যুদ্ধাপরাধী, রাজাকার ও স্বাধীনতাবিরোধীদের নাম পরিবর্তনের নির্দেশনা চেয়ে অধ্যাপক ড. মুনতাসীর মামুন হাইকোর্টে একটি রিট (নম্বর ৫৫৩১/২০১২) দায়ের করেন। শুনানি শেষে ২০১৬ সালের ৬ ডিসেম্বর আদালত রায় দেন। রায়ে ৬০ দিনের মধ্যে দেশের সকল প্রতিষ্ঠান/স্থাপনা হতে যুদ্ধাপরাধী, রাজাকার ও স্বাধীনতাবিরোধীদের নাম মুছে ফেলার নির্দেশনা দেওয়া হয়।

সেই রিটের প্রেক্ষিতে হাইকোর্টের আদেশ মেনে ২০২২ সালের ৩১ অক্টোবর উক্ত শিক্ষা প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠদানের অনুমতি বাতিল করে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।

এরপর বিদ্যালয় সংশ্লিষ্টরা এবং অধ্যক্ষ কাজী আব্বাছ আলী শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুসারে গত ১৮ এপ্রিল এলাকার নামে ‘রহিমপুর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ’ নামে প্রতিষ্ঠানটির নামকরণের প্রস্তাবনা শিক্ষাবোর্ডে দেন। যার পরিপ্রেক্ষিতে গত ৯ জুলাই মন্ত্রণালয় সম্মতি দিয়ে চিঠি দেন। সোমবার আমরা চিঠিটি পেয়েছি।

সেই চিঠির প্রেক্ষিতে স্কুলটির নাম পরিবর্তন হয়ে ‘রহিমপুর আইডিয়্যাল স্কুল অ্যান্ড কলেজ’ নামে নামকরণ করে আদেশ জারি করা হয়েছে। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানটিতে শিক্ষা কার্যক্রম পুনরায় শুরু করতে কোন বাধা নেই।

বার্তাবাজার/রাহা